ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: ল্যাটিন আমেরিকার প্রখ্যাত ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া বিভাগে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়ার” প্রতিষ্ঠার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক বঙ্গবন্ধুর লেখা ঐতিহাসিক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ ব্রাজিলিয়ান পর্তুগীজ ভাষায় অনুবাদ করবেন, যা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রেসে মুদ্রিত হবে মর্মে সিদ্ধান্ত হয়েছে।

আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়ে বলা হয়, সম্প্রতি ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান ও বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) ডঃ মার্সিয়া আবরাও মৌরার মধ্যে এক বৈঠকে এসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিতব্য বঙ্গবন্ধু চেয়ারের আওতায় মূলতঃ বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও তাঁর অর্জনসমূহ নিয়ে গবেষণা করা হবে। বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও বাঙালির মুক্তি তথা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে ব্রাজিলিয়ান গবেষকরা গবেষণা করবেন।

এছাড়াও যুদ্ধবিধস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও সদ্যস্বাধীন বাংলাদেশকে বিশ্বসভায় প্রতিষ্ঠা করার কাজে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্ব নিয়েও তাঁরা কাজ করবেন। এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন বিষয়ে গবেষণার ক্ষেত্রেও ব্রাজিলিয়ান গবেষকদের জন্য এক নবদিগন্তের সূচনা করবে ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, তাঁদের এসব গবেষণাকর্ম বাংলাদেশের ভূকৌশলগত ও ভূরাজনৈতিক গুরুত্ব অনুধাবনে ব্রাজিলের নীতিনির্ধারকদেরকে সহায়তা করবে।

বঙ্গবন্ধুর “অসমাপ্ত আত্মজীবনী” ব্রাজিলিয়ান পর্তুগীজ ভাষায় অনুবাদ সম্পন্ন হলে সেটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ব্রাজিলের জনগণের কাছে তুলে ধরবে। এটি দু’দেশের জনগণের মধ্যে বন্ধুত্বের এক সেতুবন্ধন রচনা করবে, যা অন্যতম উদীয়মান অর্থনীতি বাংলাদেশের সাথে ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ ও বিশ্বের অষ্টম বৃহত্তম অর্থনীতি ব্রাজিলের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *