আধুনিকায়ন যেমন আরাম দেয়, ঝুঁকিও সৃষ্টি করে: প্রধানমন্ত্রী

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আধুনিকায়ন মানুষকে আরাম দেয়, সুবিধা দেয়। আবার মাঝে মাঝে ঝুঁকিও সৃষ্টি করে। এ জন্য বিদ্যুৎ ব্যবহারে, গ্যাস সিলিন্ডার- এমনকি কোনো দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।

বৃহস্পতিবার নিজের কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় এ নির্দেশনা দেন তিনি।

যেকোনো ধরনের দুর্যোগ মোকাবেলায় করণীয় দিকগুলো সম্পর্কে মানুষকে সচেতন করতে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ আসতে পারে বা দুর্যোগ আসলে কি করণীয় সে ব্যাপারে মানুষকে সচেতন করতে হবে। শুধু দুর্ঘটনা ঘটলে সেটিকে সামাল দিতে হবে সেটি না, দুর্ঘটনাগুলো যাতে না ঘটে তার জন্য কি কি ব্যবস্থা নেয়া দরকার সেটিও আমাদের চিন্তা করতে হবে, পরিকল্পনা করতে হবে এবং সেভাবে ব্যবস্থা নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে দুর্যোগ আসছে ঠিক, কিন্তু আমরা এটি সামাল দিচ্ছি। এতটুকু একটা দেশে ১৬ কোটি মানুষের বসবাস। পশ্চিমা দেশে যদি এ রকম জনসংখ্যা হয়, তারা সামাল দিতে পারবে কিনা আমার সন্দেহ আছে।

শেখ হাসিনা আরো বলেন, দুর্ঘটনায় করণীয় বিষয়গুলো ব্যাপকভাবে প্রচার করা দরকার। প্রত্যেকটা প্রতিষ্ঠান যেমন করবে, জাতীয়ভাবেও এটা করতে হবে। মানুষকে সচেতন করা দরকার। মানুষকে জানানো দরকার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *