বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে সংবাদ সম্মেলন ও আগত বিদেশি ম্যারাথন দৌড়বিদগণের পরিচিতিমূলক অনুষ্ঠান শুক্রবার (৮ জানুয়ারি) ঢাকার হোটেল রিজেন্সিতে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন অনুষ্ঠান উপস্থাপন করেন, সেনাসদর, আইটি পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।

এই ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন। ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চর্তুথ চার হাজার করে, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পাবেন। সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পয়িনরা ৫ লাখ টাকা করে, রানারআপ চার লাখ করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চর্তুথ স্থান অর্জনকারী দুই লাখ এবং পঞ্চম স্থান র্অজনকারী এক লাখ টাকা করে পাবেন।

অপরদিকে, হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দু’বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’ হাজার সাতশ ৫০ মার্কিন ডলার, রানার আপ এক হাজার পাঁচশ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন সাতশ পঞ্চাশ মার্কিন ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে এবং চর্তুথ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবে যথাক্রমে ১০ হাজার টাকা করে।

আগামী ১০ জানুয়ারি ফুল ও হাফ দুই ক্যাটাগরির এই ম্যারাথন রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল গিয়ে শেষ হবে। ফুল ম্যারাথনের দৈর্ঘ্য হবে ৪২.১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের দৈর্ঘ্য হবে ২১.৩৯৭ কিলোমিটার। ম্যারাথনের রুট হবে বাংলাদেশ আর্মি স্টেডিয়াম – কাকলী রেল ক্রসিং – কামাল আতাতুর্ক এভিনিউ – গুলশান ২ – গুলশান ১ – পুলিশ প্লাজা – হাতিরঝিল (সম্পূর্ণ হাতিরঝিল পাঁচ চক্কর দিয়ে শেষ হবে)। সকাল সাড়ে ৬টায় শুরু হওয়া ফুল ম্যারাথনে অংশ নেবেন একশ জন। অপরদিকে ১০০ জনের অংশগ্রহণে হাফ ম্যারাথন শুরু হবে একই দিন সকাল ৬ টা ৪৫ মিনিটে। ম্যারাথনে অংশগ্রহণকারী সবাইকে করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে ম্যারাথনে অংশ নিতে হবে। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন ও হাফ ম্যারাথনে ৬ জন অংশ নেবেন।

এই ম্যারাথন অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেস (এইমস) এবং আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশনের (এএএ) অনুমোদন পাওয়া গেছে। ১০ জানুয়ারি ফুল ও হাফ ম্যারাথন অনুষ্ঠিত হবে। অপরদিকে, ডিজিটাল ম্যারাথন চলবে ০৭ মার্চ পর্যন্ত। প্লেস্টোর থেকে একটি অ্যাপ নামিয়ে অংশ নিতে পারবেন দৌড়বিদরা। ইতোমধ্যে প্রায় দেড় লাখ আবেদন পাওয়া গিয়াছে। ১০ লাখ আবেদনকারী ডিজিটাল ম্যারাথনে অংশ নিবেন বলে আয়োজনকারীরা আশা করছেন। কেবল দেশেই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আমরা বিদেশেও এই ম্যারাথনের আয়োজন করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান, সদর দপ্তর ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেড এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, সেনাসদর, এমটি পরিদপ্তর এর কর্ণেল স্টাফ কর্ণেল মোঃ শওকত ওসমান, স্পোর্টস্ ভিশন লিমিটেড এর চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান এবং বাংলাদেশ এ্যাথলেটিকস্ ফেডারেশনের জেনারেল সেক্রেটারী এ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *