রাষ্ট্রপতির ভাষণের দিনই সংসদে যেতে পারবেন সাংবাদিকরা

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: চলমান একাদশ জাতীয় সংসদের শীতকালীন ও বছরের প্রথম অধিবেশন শুরুর দিনই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। আর শুধুমাত্র ওইদিন সংসদে প্রবেশ করতে পারবেন সাংবাদিকরা। আজ মঙ্গলবার সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ-১) তারিক মাহমুদ।

তিনি জানান, সংসদের শীতকালীন ও বছরের প্রথম অধিবেশন শুরুর দিন ১৮ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। শুধুমাত্র ওইদিন সাংবাদিকরা সংসদে প্রবেশ করতে পারবেন। তবে সংসদে প্রবেশের জন্য করোনা নেগেটিভ নিশ্চিত হতে হবে। এজন্য আগামী ১৫ জানুয়ারি জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের নমুনা নেয়া হবে। করোনা নেগেটিভ হলে নির্ধারিত সাংবাদিকদের প্রবেশাধিকার দেয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। ইতোমধ্যে মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে বিশেষ অধিবেশনসহ চলতি সংসদের গত ৪টি অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়। প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা ঝুঁকি এড়াতে মাঝখানে ফাঁকা রেখে আসন বিন্যাস করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেয়া হয়। এমনকি অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্যদের করোনা নেগেটিভ নিশ্চিত করা হয়।

সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদের ১১তম অধিবেশনকে সামনে রেখে গত ৬ জানুয়ারি সংসদ সচিবালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সংসদ ভবন, সদস্য ভবনসমূহ এবং সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল রাখা, সংসদ এলাকার সৌন্দর্য বৃদ্ধি, এসআইএস সিস্টেম সক্রিয় রাখাসহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে সব প্রস্তুতি শেষ করার তাগিদ দেওয়া হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *