নতুন যুগের কূটনীতিকে পরিণত হতে কর্মকর্তাদের প্রতি আহ্বান

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন প্রাতিষ্ঠানিক জ্ঞানের পাশাপাশি পেশাগতসহ অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জনের মাধ্যমে নতুন যুগের কূটনীতিকে পরিণত হতে মন্ত্রণালয়ের প্রশিক্ষিণার্থী কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি আজ ফরেন সার্ভিস একাডেমিতে ২৬তম বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনি অনুষ্ঠানে এ আহবান জানান। তিনি একাডেমির অডিটোরিয়ামে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কোর্সের উদ্বোধন করেন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব), সচিব (পশ্চিম), অতিরিক্ত পররাষ্ট্র সচিবগণ ও ফরেন সার্ভিস একাডেমির রেক্টরসহ মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের মহাপরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

নয় মাসব্যাপী আবাসিক এই প্রশিক্ষণ কোর্সে বিসিএস (পররাষ্ট্রবিষয়ক) ক্যাডারের ৩৪তম, ৩৫তম ও ৩৭তম ব্যাচের ১৫ জন র্কমর্কতা অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর শুভেচ্ছা বক্তব্য দেন।

এছাড়া মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী, অতিরিক্ত সচিব (সার্ক ও বিমসটেক) মোঃ শামসুল হক ও মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক নবাগত প্রশিক্ষর্ণাথীদের প্রশিক্ষণ ও পেশাগত জীবনের সৌর্ন্দয ও চ্যালেঞ্জসমূহের নানা দিক তুলে ধরার পাশাপাশি দিকর্নিদেশনামূলক বক্তব্য প্রদান করেন।

উদ্বোধনী বক্তব্যে পররাষ্ট্র সচিব প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জনের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম, ভাষাগত দক্ষতা বৃদ্ধি, উন্নত বিশ্বে বাংলাদেশের অবস্থান সম্পর্কে সম্যক ধারণা অর্জনের মাধ্যমে নতুন যুগের কূটনীতিকে পরিণত হতে উজ্জীবিত করেন। বিশেষভাবে জাতির পিতার সমাধিসৌধ ও জন্মস্থানে শ্রদ্ধাজ্ঞাপন এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পসমূহ পরিদর্শনের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তারা নতুন বিশ্বের দ্রুত পরির্বতনশীল কূটনীতির সাথে মানিয়ে নিতে কূটনৈতিক ও ভাষাগত দক্ষতা অর্জন, নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা লাভ, পর্যবেক্ষণ এবং বিশ্লেষণধর্মী জ্ঞান ও দক্ষতা অর্জনের ওপর গুরত্বারোপ করেন। নবাগত প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে দুইজন প্রশিক্ষণার্থী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *