২৪ ঘণ্টায় মৃত্যু দ্বিগুণ, সুস্থ ৬০২

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় দ্বিগুণ হয়েছে। এসময়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৫ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৬০২ জন। গতকাল ৮ জন মৃত্যু হয়েছিল। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৯৬৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ। ১৭ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়- গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৭৬১ জনের নমুনা পরীক্ষায় ৫৮৪ জনের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। গতকাল ১৫ হাজার ৪১০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৬৫৬ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৯৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ২৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৫ লাখ ১৫ হাজার ৪২৮ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩০ হাজার ২৭১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৭ লাখ ৫৭ হাজার ৭৮৪টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৫৭ হাজার ৬৪৪টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৫ দশমিক ১৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬০২ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৭৪ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৫৮ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৭৯৭ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ৪৫৯ জনের। গতকালের চেয়ে আজ ৬৬২টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ১৩৩টি ও বেসরকারি ৬৭টিসহ ২০০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৬১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ৪১০ জনের। যা আগের দিনের চেয়ে ৬৪৯টি কম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *