বিদ্যুৎ খাতে ভারত-বাংলাদেশ সহযোগিতা বিষয়ক সভা অনুষ্ঠিত

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: বিদ্যুৎ খাতে ভারত-বাংলাদেশ সহযোগিতা সম্পর্কিত যৌথ পরিচালনা কমিটির (জেএসসি) ১৯তম সভা ২৩ জানুয়ারি ২০২১ তারিখে ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়েছে। ভারত সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব শ্রী সঞ্জীব নন্দন সাহাই ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এবং বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মো. হাবিবুর রহমান বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এর আগে, ২১ জানুয়ারি ২০২১ তারিখে একই ভেন্যুতে বিদ্যুৎ খাতে সহযোগিতা সম্পর্কিত যৌথ কার্যকরী গ্রুপের (জেডব্লিউজি) সভা হয়েছিল।

ভারতীয় প্রতিনিধিদলের মধ্যে বিদ্যুৎ মন্ত্রণালয়, ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড, ভারত হেভি ইলেকট্রিকালস লিমিটেড, পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, এনার্জি এফিশিয়েন্সি সার্ভিসেস লিমিটেড এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে ছিলেন- বিদ্যুৎ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, পাওয়ার গ্রিড কোম্পানি অফ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর কর্মকর্তাগণ।

এ সভায় পরিচালনা কমিটি সর্বশেষ জেডব্লিউজি/জেএসসি বৈঠকের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি এবং রামপালে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার তাপবিদ্যুৎ প্রকল্পের অবস্থা পর্যালোচনা করা হয়। বিভিন্ন আন্তঃসংযোগের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ বাণিজ্য এবং এই গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা আরও বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

জেএসসি এবং জেডব্লিউজি উভয় দেশের মধ্যে বিদ্যুৎ খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা ও সম্প্রসারণের জন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। ২০২০ সালের মার্চ মাসে ভারতের উদয়পুরে সর্বশেষ এই সভাগুলো অনুষ্ঠিত হয়েছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *