১লা মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত জাতীয় বীমা ”সেবা পক্ষ” পালনের সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ

জাতীয় বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক: ১লা মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত জাতীয় বীমা ”সেবা পক্ষ” পালনের সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ(আইডিআরএ)।

স্বাধীনতার পূর্বে আলফা ইন্স্যুরেন্স বর্তমান সাধারণ বীমা কর্পোরেশন কোম্পানিতে বঙ্গবন্ধুর কর্মময় জীবনকে স্বরণীয় রাখতে মুজিববর্ষে বীমা শিল্পে এ মহান নেতার প্রতি শ্রদ্ধা জানাতে সেবা পক্ষ পালনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আইডিআরএ গত বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে জানায় যে,সেবা পক্ষে বীমা গ্রাহকগণকে কাঙ্খিত সেবা প্রদানের লক্ষ্যে বীমা প্রতিষ্ঠানসমূহকে নানামুখী উদ্যোগ করতে হবে।

(১)১ হতে ৩ বছর পর্যন্ত যে সকল বীমা পলিসি তামাদি (লেপস) রয়েছে, সেগুলো কোন প্রকার বিলম্ব মাশুল ছাড়াই পুনরায় চালু করার সুযোগ প্রদান করা।

(২) পূর্বের অপরিশোধিত বকেয়া বীমা দাবি থাকলে তা সেবা পক্ষের মধ্যে অতিদ্রুত পরিশোধ করার উদ্যোগ গ্রহন করা।

(৩) মেয়াদ উত্তীর্ণ বীমা পলিসিসমূহের দাবি ৯০ দিনের মধ্যে পরিশোধেরে পরিবর্তে সেবা পক্ষে পরিশোধের ব্যবস্থা করা।এ ক্ষেত্রে বীমা গ্রাহকের আবেদনের জন্য অপেক্ষা না করে কর্পোরেশন বা কোম্পানিসমূহের ডাটাবেইজ থেকে মেয়াদ উত্তীর্ন পলিসির তালিকা তৈরি করে বীমা গ্রহকগনের সাথে অনলাইন/সরাসরি যোগাযোগ করে দাবির অর্থ পরিশোধের ব্যবস্থা করা।

(৪) লাইফ বীমাকারীর ‍সারভেইভাল বেনিফিট (Survival benefit) সেবা পক্ষ চলাকালীন সময়ে দ্রুততার সাথে পরিশোধের ব্যবস্থা করা।

(৫) নন-লাইফ বীমাকারীর ক্ষেত্রে সেবা পক্ষ চলাকালীন সময়ে উত্থাপিত বীমা দাবি দ্রুততম সময়ে পরিশোধ করা।

তাছাড়া সেবা পক্ষে প্রদত্ত বিশেষ সেবাসমূহের একটি রেজিস্ট্রার সংরক্ষণ করতে হবে এবং ৩১ মার্চ,২০২১ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে রেজিস্টারের ছায়াকপি কর্তৃপক্ষকে দাখিল করতে হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *