ঝড়-বৃষ্টির আভাস

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: সারাদেশে টানা দুই সপ্তাহ তীব্র গরম বয়ে যাচ্ছে। যদিও বুধবার রাতে দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হয়েছে। এর প্রভাবে গতকাল বৃহস্পতিবার সকালে তাপমাত্রা কিছুটা কম ছিলো। আকাশেও ছিল মেঘ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ বাড়তে থাকে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, আজ শুক্রবার ঝড়-বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টি বাড়তে পারে।

গত বৃহস্পতিবার রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি ৫৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জ জেলার তাড়াশে। এ ছাড়া রংপুর ও মাদারীপুরে ১২, টাঙ্গাইলে ১১, বগুড়ায় ১০, কুড়িগ্রামের রাজারহাটে ৬, ঈশ্বরদী ও ঢাকায় ২ এবং ভোলায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টিতে গরমের তীব্রতা কিছুটা কমলেও এখনও দেশের অধিকাংশ অঞ্চলে তাপপ্রবাহ বিরাজ করছে। গতকাল বৃহস্পতিবারও দেশের সাত অঞ্চল ও চার বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যায়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ শুক্রবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দেশের বিভিন্ন স্থান দিয়ে প্রথমবারের মতো কালবৈশাখী বয়ে গেছে। এর ফলে ধীরে ধীরে তাপমাত্রা কমে আসছে। ১ মে থেকে ৪ মে পর্যন্ত বিক্ষিপ্তভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা কিছুটা কমে ৩০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। তবে দেশে টানা বৃষ্টির সম্ভাবনা এখন নেই। আপাতত সামুদ্রিক ঘূর্ণিঝড়েরও আশঙ্কা নেই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *