পাড়া-মহল্লায় গণজমায়েত বন্ধে বিশেষ অভিযান চালাবে র‌্যাব

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক:  করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ মানাতে পাড়া-মহল্লায়ও অভিযান পরিচালনার কথা জানিয়েছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আজ শনিবার দুপুরে রাজধানীর রাসেল স্কয়ারে বিধিনিষেধে র‌্যাবের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, কঠোর বিধিনিষেধের মধ্যে যারা বাইরে  বের হচ্ছেন তাদের অনেকেই মাস্ক পরিধান করছেন না। সচেতনতার পাশাপাশি তাদের বিরুদ্ধে আমরা শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছি।

খন্দকার আল মঈন বলেন, বিধিনিষেধ মানাতে র‌্যাব এখন পর্যন্ত দেশব্যাপী চার শতাধিক মোবাইল কোর্ট পরিচালনা করেছে, জরিমানা করেছে চার লক্ষাধিক টাকা। দেশজুড়ে নিয়মিত টহল ও চেকপোস্টের বাইরে চার শতাধিক অতিরিক্ত  চেকপোস্ট পরিচালনা করে যারা স্বাস্থ্যবিধি মানছেন তা তাদের বিরুদ্ধে ব্যবস্থা  নেয়া হয়েছে।

তিনি বলেন, পাড়া-মহল্লায় অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না। বিভিন্ন স্টলে-দোকানে গণজমায়েত  দেখা  গেছে। সবার প্রতি অনুরোধ পরিবারের কথা বিবেচনা করে হলেও এই কয়টা দিন করোনার ঝুঁকিপূর্ণ সময় ঘরে থাকুন। অন্যথায় আমরা  মোবাইল  কোর্টের মাধ্যমে ব্যবস্থা  নেব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাড়া-মহল্লায় অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না। আজ  থেকে পাড়া-মহল্লায় বিশেষ অভিযান পরিচালনা করা হবে। সম্মানিত নাগরিকদের অনুরোধ করবো পাড়া-মহল্লায় আপনারা জমায়েত হবেন না।

গত দু’দিনের বিধিনিষেধে র‌্যাবের অভিযানের বিষয়ে তিনি বলেন, ‘প্রথমদিন বৃহস্পতিবার (১জুলাই) সারাদেশে ১৮২ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। জরিমানা করা হয়েছে প্রায় ১লাখ ৪০ হাজার টাকা। গতকাল শুক্রবার সারাদেশে ২২০ জনের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা  নেয়ার পাশাপাশি জরিমানা করা হয়েছে আড়াই লক্ষাধিক টাকা। গতকাল চেকপোস্ট  বেশি ছিল। যারা নির্দেশনা মানছেন না, তাদের কাউকে ছাড়  দেয়া হচ্ছে না।’

কমান্ডার খন্দকার আল মঈন জানান, চেকপোস্ট ও ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি র‌্যাবের পক্ষ  থেকে বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণের জন্য জনসচেতনতামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *