ঈদ মোবারক

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: ঈদ মোবারক। আজ বুধবার হিজরি ১৪৪২ সনের ১০ জিলহজ, পবিত্র ঈদুল আজহা। আমাদের দেশে যা কোরবানির ঈদ নামে পরিচিত। মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করবেন সামর্থ্যবান মুসলমানরা।
মুসলমানদের জাতির পিতা হজরত ইবরাহিম আ:-এর ত্যাগের স্মৃতিবিজড়িত এই ঈদ। মূলত আল্লাহর সন্তুষ্টির জন্য প্রয়োজনে নিজের প্রিয় বস্তুকে কোরবানি দেয়ার প্রস্তুতির শিক্ষাই এই ঈদের আদর্শ। আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টির উদ্দেশ্যে দ্বিধাহীনভাবে তার কাছে আত্মসমর্পণ এবং তার নির্দেশ শর্তহীনভাবে মেনে নেয়াটাই হলো ঈদুল আজহার প্রকৃত শিক্ষা। আল্লাহর রাহে পশু কোরবানি করে সেই ত্যাগের কথাকেই স্মরণ করা হয়।
ঈদুল আজহার সাথে পবিত্র হজের সম্পর্ক রয়েছে। সোমবার পবিত্র মক্কা নগরীর অদূরে আরাফাতের ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে পবিত্র হজ পালিত হয়েছে। করোনা পরিস্থিতিতে মাত্র ৬০ হাজারের মতো মুসলমানের অংশগ্রহণে এবারের হজ পালিত হয়। আজ মঙ্গলবার সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হয়।
মুসলিম প্রধান বাংলাদেশে ঈদুল আজহা ধর্মীয় ভাবগাম্ভীর্য, আনন্দ ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়। রাজধানীসহ সারা দেশের পশুর হাটগুলো গত কয়েক দিন ধরে চলছে। করোনাভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো এবার স্বজনদের নিয়ে ঈদ উদযাপনের জন্য মানুষের ঢাকা ছেড়ে যাওয়ার তাগাদা কিছুটা কম। আজ থেকে পাঁচ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে।
তবে গত কয়েকটি ঈদের মতো এবারও ঘরে ঈদ আনন্দ বয়ে আনবে না। মঙ্গলবারও করোনায় ২০০ জন মারা যায়।
সরকার বিধিনিষেধ শিথিল করলেও অবশ্য ঈদের দুদিন পর থেকে আবার কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে। এ কয়দিনে সংক্রমণ পরিস্থিতি কী দাঁড়ায়, তা নিয়ে শঙ্কা রয়ে গেছে।
মহামারীর মধ্যে আগের তিনটি ঈদের মতো এই কোরবানির ঈদেও ঈদের নামাজ পড়তে হবে মসজিদে। কিশোরগঞ্জের শোলাকিয়ার কিংবা দিনাজপুরের গোর-ই শহীদ ময়দানেও এবার ঈদের জামাত হচ্ছে না।
লোভ, হিংসা ত্যাগ করে, নিজের ভেতরের পশুত্বকে কোরবানি করার ভেতর দিয়ে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের চেষ্টা করাই এই ঈদের মূল তাৎপর্য। হজরত ইব্রাহিম (আ.) যেমন করে মহান আল্লাহর নির্দেশে তাঁর সন্তুষ্টি লাভের জন্য পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন, সেই ত্যাগকে স্মরণ করে বিশ্বের মুসলিম সম্প্রদায় আল্লাহর সন্তুষ্টি অর্জনে পশু কোরবানি করবে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *