সংসদের কথার কোনো পাল্টা বক্তব্য হয় না: আইজিপি

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: সংসদের কথার কোনো পাল্টা বক্তব্য হয় না বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, সংসদ সদস্য কী বলেছেন, সেটা নিয়ে আইজিপি এখানে বক্তব্য দেবেন না। কারণ, সংসদের কথার কোনো পাল্টা বক্তব্য হয় না। আমি আইজিপি, আমি সংসদ সদস্য নই। যে কারণে সংসদের বক্তব্য নিয়ে কথা বলা শোভন নয়, যৌক্তিক নয়। যে বিষয় সংসদে আলোচনা হয়েছে, সেটা সংসদের মধ্যেই থাক।

রোববার বিকালে ঢাকায় পুলিশ সদর দফতরে এক অনুষ্ঠান শেষে ঢাকা বোট ক্লাব নিয়ে সংসদে আলোচনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

আলোচিত বোট ক্লাব সরকারের অনুমোদন নিয়ে গড়ে উঠেছে কি না এবং পুলিশের মহাপরিদর্শক সরকারের অনুমতি নিয়ে এই ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন কি না—বিষয়টি গত শুক্রবার সংসদের অধিবেশনে তোলেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেন তিনি।

সব পুলিশ সদ‌স্যকে বছরে ন্যূনতম একবার প্রশিক্ষণ

আইজিপি বেনজীর আহমেদ বলেন, পুলিশের প্রত্যেক সদস্যের জন্য বছরে একবার প্রশিক্ষণের আয়োজন করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী কনস্টেবল থেকে অতিরিক্ত আইজি পর্যন্ত প্রত্যেক পুলিশ সদ‌স্যকে বছরে ন্যূনতম একবার প্রশিক্ষণ নিতে হবে।

পুলিশের সব সদস্যের জন্য পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পুলিশ সদর দফতরে আয়োজিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত আইজি (এইচআরএম) মো. মাজহারুল ইসলাম। অনুষ্ঠানে বাহিনীর বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, এ বছর ৬০ হাজার পুলিশ সদস্যের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আগামী বছর ২ লাখ ১২ হাজার পুলিশ সদস্যের প্রত্যেকের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। কনস্টেবল থেকে অতিরিক্ত আইজি পদমর্যাদার প্রত্যেক পুলিশ সদস্যের বছরে এক সপ্তাহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রশিক্ষণ কোর্স প্রস্তুত করা হয়েছে। এএসপি এবং তদূর্ধ্ব কর্মকর্তাদের প্রশিক্ষণ হবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *