ভারতীয় লোকসভার স্পিকারের সঙ্গে শিরীন শারমিন চৌধুরীর সাক্ষাৎ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক:  ভারতীয় লোকসভার স্পিকার ওম বিরলার সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গত বুধবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত ৫ম ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পিকার্স অফ পার্লামেন্টে অংশগ্রহণকালে সাইড বেঞ্চে আলোচনায় বসেন দুই দেশের স্পিকার। ইন্টার-পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) এর উদ্যোগে এবং জাতিসংঘ ও অস্ট্রিয়ান পার্লামেন্টের সহযোগিতায় এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

কনফারেন্সের ফাঁকে নিজেদের মধ্যে আলোচনায় বসেন বিরলা ও শিরীন শারমিন চৌধুরী। শুরুতেই বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছর উপলক্ষে বাংলাদেশকে শুভেচ্ছা জানান ভারতের স্পিকার। এসময় ভারতের অমৃত মহোৎসব উপলক্ষে দিল্লিকেও শুভেচ্ছা জানিয়েছেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এরপর দুই দেশের সংসদ ও সাংসদের ক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন তারা। এ ছাড়া কোভিড-১৯ ভ্যাকসিনেশন, ভ্যাকসিন মৈত্রী প্রোগ্রাম, নারীর ক্ষমতায়নের মতো বিষয়গুলো তাদের আলোচনায় গুরুত্ব পায়।

সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, ওই আলোচনা শেষে এ বিষয়ে এক টুইটার বার্তা দিয়েছেন বিরলা। তিনি বলেন, ‘বাংলাদেশের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনায় উল্লেখ করা হয়েছে যে, দু’দেশের সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় ভারত। এ ছাড়া দুই দেশের সংসদের উন্নয়ন, সাংসদদের ক্ষমতা বৃদ্ধি, কোভিড-১৯ ভ্যাকসিনেশন, ভ্যাকসিন মৈত্রী প্রোগ্রাম, নারীর ক্ষমতায়ন নিশ্চিতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।’

উল্লেখ্য, অস্ট্রিয়ার পার্লামেন্ট, ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন এবং জাতিসংঘের আয়োজনে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পার্লামেন্ট স্পিকারদের এই পঞ্চম বিশ্ব সম্মেলনে (5WCSP) ভারতীয় সংসদীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ওম বিড়লা। আর তার সঙ্গে রয়েছেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, হরিবংশ এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *