ফেঞ্চুগঞ্জে বসতঘরের সামনে চলছে পাঠদান

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ইউসুফ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম একটি বসতঘরের সামনে ত্রিপল টানিয়ে পাঠদান করানো হচ্ছে।

বিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বিদ্যালয়টির নতুন চারতলা ভবনে ৭টি শ্রেণিকক্ষ নির্মাণ করা হবে। এজন্য বিদ্যালয়ের পুরাতন দুটি ভবন ভেঙে ফেলা হয়েছে। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যালয়ের দাতা পরিবারের সদস্য আরিফুজ্জামান চৌধুরীর বসতঘরের সামনে পাঠদান করানো হচ্ছে।

করোনার সময় বিদ্যালয় বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের তেমন কোনো সমস্যা না হলেও ১৭ মাস পর বিদ্যালয় খোলার প্রথম দিন থেকে কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে ত্রিপল টানিয়ে পাঠদান চলছে।

সূত্র জানায়, বিদ্যালয়টিতে নতুন ভবন নির্মাণের জন্য জায়গা নির্ধারণ করা হয়। কিন্তু বিদ্যালয় বন্ধ থাকাকালীন পুরাতন ভবন দুটি ভেঙে ফেলা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান কয়েক মাস আগে থেকেই বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ কাজ শুরু করার কথা থাকলেও এখন পর্যন্ত কোনো কাজই শুরু করেনি।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাইফুল আলম রাজ্জাক বলেন, দীর্ঘদিন পর স্কুল খুলেছে, শিক্ষার্থীরা আনন্দিত। এদিকে পুরাতন ভবন ভেঙে ফেলায় আর এখন স্কুল খোলে যাওয়ায় বিদ্যালয়ের দাতা সদস্যের বাড়ির আঙিনায় পাঠদান চলছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিক উদ্দিন বলেন, ঠিকাদারের সঙ্গে আলাপ করেছি। তারা বলেছেন কয়েক দিনের মধ্যেই নতুন ভবনের নির্মাণ কাজ শুরু করবেন। অস্থায়ী শ্রেণিকক্ষে পাঠদান চালানোর জন্য টিনশেডের শ্রেণিকক্ষ নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাখী আহমেদ বলেন, কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার পরিবেশ নিশ্চিত করতে হবে। আমি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *