পশুর নদে কার্গো জাহাজ ডুবি, ১০ নাবিক উদ্ধার

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক:  মোংলা বন্দরের পশুর নদীতে “এম ভি দেশবন্ধু” নামে সার নিয়ে একটি কার্গো (লাইটার) জাহাজ ডুবে গেছে। শুক্রবার (৮ অক্টোবর) দুপুরে এ পশুর নদীর কাইনমারী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ সময় জাহাজটিতে থাকা ১০ নাবিক সাঁতার কেটে কূলে উঠে যায়।

দুর্ঘটনাকবকিত ‘এমভি দেশ বন্ধু’ লাইটার জাহাজের মাষ্টার মো. রিয়াদ আলী মোল্লা ও বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের মোংলা শাখার সহ-সাধারণ সম্পাদক আবুল হাসান বাবুল জানান এ তথ্য জানিয়ে বলেন, বন্দরের হারবাড়িয়া-১৪ নম্বরে অবস্থানরত পানামা পতাকাবাহী ‘এম ভি সি এন ভি জর্দানি’ নামে একটি বাণিজ্যিক জাহাজ থেকে বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাতে ৮৫০ মেট্রিক টন ড্যাপ সার বোঝাই করে পশুর নদীতে আসার অন্য একটি লাইটার জাহাজ এসে ধাক্কা দেয়।

কার্গো জাহাজটি যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। বর্তমানে জাহাজটির ব্রিজের কিছু অংশ দেখা গেলেও বাকি পুরো অংশই নদীতে নিমজ্জিত রয়েছে। এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরী করার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন কার্গো জাহাজের মাস্টার রিয়াদ আলী মোল্লা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ও সচিব (ভারপ্রাপ্ত) কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, দুর্ঘটনাকবলিত স্থানে হারবার বিভাগের লোকজন পাঠানো হচ্ছে। তারা পরিদর্শন করে আসার সাথে সাথে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হবে। তবে কার্গোটি মুল চ্যানেলের বাহিরে ডুবেছে, এতে এ চ্যানেল দিয়ে নৌ চলাচলে কোন সমস্যা ও ঝুঁকি নেই।

তারপরও দুর্ঘটনাকবলিত স্থানে মার্কিংয়ের ব্যবস্থা করে দেয়া হচ্ছে, যাতে পুনরায় কোন দুর্ঘটনার শিকার না হয় অন্যান্য নৌযান। তিনি আরো বলেন, কার্গোটি পশুর নদীর চরের উপরে রয়েছে, এতে মুল চ্যানেল সম্পূর্ণই ঝুঁকিমুক্ত নিরাপদ রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *