২৫ দিন বন্ধ থাকার পর ফের ইলিশ রপ্তানি শুরু

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক: ২৫ দিন বন্ধ থাকার পর ভারতে আবারও ইলিশ মাছ রপ্তানি শুরু হলো। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ১৮ টন ইলিশ মাছ ভারতে পাঠানোর মধ্য দিয়ে এই পুনঃরপ্তানি শুরু হয়।

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির সময়সীমা বাড়িয়ে আগামী ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে মোট ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দেয়া হয়েছিল। 

গত ২২ সেপ্টেম্বর দুর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ভারতে প্রথম দিন ৭৮ টন ৮৪০ কেজি ইলিশ মাছ রপ্তানি করা হয়। ৩ অক্টোবর পর্যন্ত ১২ দিনে রপ্তানি করা হয় এক হাজার ১০৮ মেট্রিক ২৮০ কেজি ইলিশ।

এরপর ইলিশ রপ্তানিকারকদের অনুরোধে মঙ্গলবার (২৬ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত একটি চিঠিতে ইলিশ রপ্তানির সময় ৫ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে নতুন নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত দেশে ইলিশের প্রজনন রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ শিকার, পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনা দেওয়া হয়। এ সময় বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ ছিল।

এর আগে গত নির্দেশনায় বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৪০ মেট্রিক টন করে মোট ১১৫টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের গত ২৬ সেপ্টেম্বরের প্রজ্ঞাপনে এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ হতে ২৫ অক্টোবর পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে উক্ত প্রতিষ্ঠানগুলো অনুমোদনকৃত ইলিশ রপ্তানি কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। এ বিবেচনায় অনুমোদনকৃত অবশিষ্ট ৩ হাজার ৪শ ৯১ টন ৭২০ কেজি ইলিশ রপ্তানি আগামী ৫ নভেম্বর ২০২১ পর্যন্ত নির্দেশক্রমে বাড়ানো হয়েছে।

ইলিশ রপ্তানিকারক বিশ্বাস ট্রেডার্সের মালিক নূরুল আমিন বিশ্বাস বলেন, এবার পূজায় ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করার কথা ছিল। কিন্তু বাজারে ইলিশ সংকট থাকায় এবং মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে ইলিশ মাছ রপ্তানি করা যায়নি। সে কারণে বাকী ইলিশ রপ্তানির জন্য বাণিজ্য মন্ত্রণালয় অনুমতি দিয়েছেন। আগামী ৫ নভেস্বর পর্যন্ত ইলিশ মাছ রপ্তানি করা যাবে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ২৫ দিন বন্ধ থাকার পর ভারতে ইলিশ রপ্তানি আবারও শুরু হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে গত ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত মোট ১ হাজার ১০৮ মেট্রিক টন ২৮০ কেজি ইলিশ রপ্তানি হয়েছিল। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ১৮ টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হয়।

তিনি আরও জানান, প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *