রোববার সংসদে উঠছে নির্বাচন কমিশন নিয়োগ বিল

জাতীয় বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক: নির্বাচন কমিশন নিয়োগে রোববার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে নির্বাচন কমিশন নিয়োগ বিল তোলা হচ্ছে। আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ সংসদে উত্থাপন করবেন বলে জানা গেছে। জাতীয় সংসদের চলতি অধিবেশনের রোববারের বৈঠকে বিলটি সংসদে তোলার জন্য ওই দিনের কার্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর আগে ১৭ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে নির্বাচন কমিশন নিয়োগ বিলের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। ওই দিনই রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন নিয়োগের বিষয়ে রাজকনৈতিক দলের সংলাপের অংশ হিসেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ অংশ নিয়ে এ সংক্রান্ত আইন প্রনয়নের কথা জানিয়েছিল। আগামী ফেব্রæয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগেই চলতি অধিবেশনে এই আইন পাস করা হবে বলে জানা গেছে।

এ লক্ষ্যে সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিলটি আনা হচ্ছে। আইনমন্ত্রী বিলটি সংসদে তুললে তা আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হবে।

সূত্র জানায়, বিলটির ওপর সংসদীয় কমিটির রিপোর্টের জন্য সময় খুব কম দেওয়া হবে এবং যত দ্রæত সম্ভব বিলটি পাস করা হবে। এটি পাস হওয়ার পরই এর ওপর ভিত্তি করে নতুন নির্বাচন কমিশন নিয়োগ করা হবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *