সিআরবি ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবে: ইঞ্জিনিয়ার মোশাররফ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকা যুগ যুগ ধরে ফুসফুস হিসেবে চট্টগ্রাম শহরের মানুষকে ছায়া এবং স্বস্তি দিয়ে আসছে। এটির নৈসর্গিক পরিবেশ মানুষকে প্রতিনিয়ত কাছে টানে। প্রাকৃতিক সৌন্দর্য আর নৈসর্গিক পরিবেশের কারণে সিআরবি হয়েছে সরকার ঘোষিত হেরিটেজ জোন। যা আন্তর্জাতিকভাবেও স্বীকৃত। সুতরাং সিআরবির অবয়ব পরিবর্তনের কোনো সুযোগ নেই।

তিনি বলেন, সিআরবিতে বেসরকারি হাসপাতাল করার যে প্রকল্প নেওয়া হয়েছে, সেটি অন্যত্র করার বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো। তাকে বলবো, চট্টগ্রামের এক চতুর্থাংশ এলাকার মালিক বাংলাদেশ রেলওয়ে। হাসপাতাল করার জন্য সিআরবি ছাড়াও হাজার একর জায়গা পড়ে আছে। সেখানে হাসপাতাল হলে আমরা স্বাগত জানাবো।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সকালে নাগরিক সমাজ চট্টগ্রামের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

নাগরিক সমাজ চট্টগ্রামের চলমান প্রতিবাদ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে তিনি বলেন, সিআরবিতে হাসপাতাল নির্মাণবিরোধী কর্মসূচিতে শুধু আমি নই, চট্টগ্রামের অন্যান্য এমপি, মন্ত্রী, মেয়রসহ অনেকেই রয়েছেন। তারা কোনো স্বার্থে নয়, সিআরবি রক্ষায় এগিয়ে এসেছেন। আমরা সবাই সিআরবিতে শ্বাস নেওয়া অব্যাহত রাখতে চাই। তবে আমরা হাসপাতাল নির্মাণের বিরুদ্ধেও নই। হাসপাতাল সিআরবি ছাড়া অন্যত্র হোক, এটাই আমাদের দাবি।

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, সিআরবির রয়েছে ঐতিহাসিক গুরুত্ব। এটি ব্রিটিশবিরোধী আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান। এখানে রয়েছে চাকসুর প্রথম জিএস বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রব, শহীদ মনোয়ার, শহীদ নজির, শহীদ আলিমসহ অনেকের কবর। শহীদের সমাধির উপর কোনো স্থাপনা আমরা চাই না। আমরা চাই শহীদের সমাধি সংরক্ষণ।

সভায় নাগরিক সমাজ নেতারা অভিযোগ করেন, রেলওয়ে কর্তৃপক্ষ ঔপনিবেশিক কায়দায় সিআরবিতে গেট দিয়ে চট্টগ্রামবাসীকে জিম্মি করতে চেয়েছিল। আমাদের যৌক্তিক দাবির পরিপ্রেক্ষিতে তারা পিছু হটতে বাধ্য হয়।

তারা আরও বলেন, রেলমন্ত্রী বলেছেন চট্টগ্রামের মন্ত্রী, এমপি, নেতারা না চাইলে হাসপাতাল হবে না। আমরা চ্যালেঞ্জ করে বলতে চাই, গুটিকয়েক ছাড়া চট্টগ্রামের প্রায় সব নেতা সিআরবি রক্ষার পক্ষে, নাগরিক সমাজ চট্টগ্রামের পক্ষে আছে।

মতবিনিময়কালে নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল সিআরবির নথিপত্র তার কাছে হস্তান্তর করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাগরিক সমাজ চট্টগ্রামের কো-চেয়ারম্যন বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. ইদ্রিস আলী, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, বীর মুক্তিযোদ্ধা ডা. শাহ আলম, বিএফইউজের যুগ্ম-মহাসচিব মহসীন কাজী ও নাগরিক সমাজের যুগ্ম-সদস্য সচিব রাশেদ হাসান প্রমুখ।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *