ইসি গঠনে প্রস্তাবিত নামের তালিকায় ৩২২ জন

বিশেষ সংবাদ জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে প্রস্তাবিত নামের তালিকায় ঠাঁই পেয়েছেন ৩২২ জন।আগে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, কারা এসব ব্যক্তির নাম প্রস্তাব করেছে তা প্রকাশ করা হয়নি। সোমবার (১৪ ফেব্রæয়ারি) রাতে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে আইন অনুযায়ী ১০ জন ব্যক্তির নাম সুপারিশ করার লক্ষ্যে মঙ্গলবার (১৪ ফেব্রæয়ারি) আট সিনিয়র সাংবাদিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

সার্চ কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস। সেই হিসেবে তাদের হাতে আগামী ২৪ ফেব্রæয়ারি পর্যন্ত সময় আছে।

গত ১২ ফেব্রæয়ারি মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তির কাছ থেকে তিন শতাধিক নাম পেয়েছে সার্চ কমিটি।

সবশেষ পাওয়া হিসেব অনুযায়ী, বিভিন্ন রাজনৈতিক দলের কাছ থেকে ১৩৬ জন, পেশাজীবীদের কাছ থেকে ৪০ জন, ব্যক্তিগতভাবে ৩৪ জন এবং বিভিন্ন ই-মেইলের মাধ্যমে ৯৯ জনের নাম পেয়েছে সার্চ কমিটি। এছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময় অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে।

গত ৫ ফেব্রæয়ারি সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। এরপর ৬ ফেব্রæয়ারি কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ৮ ফেব্রæয়ারি দ্বিতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটি বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তির সঙ্গে একাধিক বৈঠকে বসবে।

এরই ধারাবাহিকতায় গত ১২ ও ১৩ ফেব্রæয়ারি বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তিনটি বৈঠক করে সার্চ কমিটি। এসব বৈঠকে অংশ নেওয়া বিশিষ্টজনরা নাম প্রস্তাব করেন। বিভিন্ন রাজনৈতিক দলের কাছেও নাম চাওয়া হয়। অনেকে ব্যক্তিগতভাবে ও ই-মেইলেও নাম পাঠান। তবে বিএনপি নাম পাঠাবে না বলে শুরু থেকেই জানায়।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ আজ (১৪ ফেব্রæয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

আর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রæয়ারি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

স্ব.বা/বা

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *