যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ঢাকায়

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি. হাস ঢাকায় পৌঁছেছেন। তিনি বিদায়ী রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন। মঙ্গলবার (১ মার্চ) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান নতুন মার্কিন রাষ্ট্রদূত।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র উপস্থাপন করার মাধ্যমে দায়িত্ব পালন শুরু করবেন পিটার। শিগগিরই তার পরিচয়পত্র উপস্থাপন অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

পেশাদার মার্কিন ক‚টনীতিক পিটার ডি. হাসকে গত বছরের ৯ জুলাই বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পিটারের এ নতুন দায়িত্ব তাৎপর্যপূর্ণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পিটার ডি. হাস গত বছরের ২০ জানুয়ারি থেকে ২৭ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনৈতিক ও বাণিজ্যবিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের বাণিজ্য নীতি ও আলোচনা বিষয়ে জ্যেষ্ঠ্য উপদেষ্টা/ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও ফ্রান্সের প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে (ওইসিডি) যুক্তরাষ্ট্র মিশনে স্থায়ী উপ-প্রতিনিধি ছিলেন।

পিটার হাস যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সার্ভিসে কর্মজীবনে ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্র কনস্যুলেট জেনারেলে ‘কনসাল জেনারেল’ ছাড়াও পররাষ্ট্র দপ্তরে পাঁচটি ভৌগোলিক ব্যুরোতে দায়িত্ব পালন করেছেন।

ফরেন সার্ভিসে একাধিক পুরস্কার পাওয়া পিটার হাস আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বিএ ডিগ্রি লাভ করেছেন।

গত ১৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটিতে শুনানিতে পিটার বলেন, বাংলাদেশ গণতান্ত্রিক, স্থিতিশীল ও সমৃদ্ধ থাকলে পুরো অঞ্চল লাভবান হবে।

স্ব.বা/ রু

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *