বাংলাদশেরে স্বাধীনতা দবিস উপলক্ষে ত্রপিুরায় নানা র্কমসূচি

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: আগামী ২৬ মার্চ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে আগামী শনিবার (২৬ মার্চ) ভারতের ত্রিপুরা রাজ্যেও এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাজ্যে অবস্থিত বাংলাদেশ সরকারের সহকারি হাইকমিশন  তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানী আগরতলার কুঞ্জবনস্থিত সহকারি হাইকমিশনারের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত সহকারি হাইকমিশনার আরিফ মোহাম্মদ জানিয়েছেন, মোট দুটি পর্বে ভাগ করে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ওই সংবাদ সম্মেলনে সহকারি হাই কমিশনার আরিফ মোহাম্মদ ছাড়াও উপস্থিত ছিলেন প্রথম সচিব জওনল হক চৌধুরী এবং আসাদুজ্জামান।

প্রথমে বেলা ৯টায় সহকারি হাই কমিশনার অফিসের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বাণী পাঠ করা হবে। একই সঙ্গে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাদের স্মরণে ১ মিনিট নীরবতাও পালন করা হবে।

দিবসটি পালন করতে গিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণীও পাঠ করা হবে বলে জানান সহকারি হাইকমিশনার আরিফ মোহাম্মদ। এরপর সন্ধ্যায় শুরু হবে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। এতে থাকবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

রাজধানী আগরতলার সার্কিট হাউজস্থিত হোটেল পোলো টাওয়ার্স এর সামনে এই পর্বের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭ টায়। বাংলাদেশ ও ভারতের জাতীয় সঙ্গীতের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা করা হবে বলে জানান তিনি। এরপর বাংলাদেশের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনীরও ব্যবস্থা রয়েছে এই পর্বে।

অনুষ্ঠানের অঙ্গ হিসেবে বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট ফোক শিল্পী সাহানাজ বেলি, ইউসুফ আহমেদ খানও উপস্থিত থাকবেন সেদিন। পাশাপাশি একটি নৃত্য শিল্পীর দল সেদিন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন বলে জানান তিনি।

অনুষ্ঠানের শেষ লগ্নে ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট গীতিকার সুবিমল ভট্টাচার্য রচিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর নির্মিত একটি অডিও গানের মোড়ক উম্মোচন এবং পরিবেশন করা হবে।

স্ব.বা/ রু

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *