খুলনায় বানৌজা তিতুমীরকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করলেন রাষ্ট্রপতি

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: অপারেশনাল ও লজিস্টিক্স কাজে অনন্য সহায়তা প্রদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ নৌবাহিনীর গুরুত্বপূর্ণ ঘাঁটি বানৌজা তিতুমীরকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড (জাতীয় পতাকা) প্রদান করা হয়েছে। বুধবার বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে বানৌজা তিতুমীরকে এই সম্মাননা প্রদান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, নৌবাহিনীকে আধুনিক, ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য সরকার বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। নৌবাহিনীতে যুক্ত হয়েছে আধুনিক সারফেস ফ্রিট, সাবমেরিন, নেভাল অ্যাভিয়েশন ও নৌ কমান্ডো সোয়াডস।

রাষ্ট্রপতি বলেন, ভারত ও মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নির্ধারণের মধ্য দিয়ে বাংলাদেশের ভূ-খণ্ডের প্রায় সমপরিমাণ সমুদ্রসীমা আমরা অর্জন করেছি। এই বিশাল সমুদ্র এলাকায় ব্লু- ইকোনমির বিভিন্ন সম্ভাবনা বাস্তবায়নে প্রাকৃতিক সম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে সব ধরণের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।
তিনি আরও বলেন, বাংলাদেশের বিশাল সমুদ্রসীমার সার্বভৌমত্ব রক্ষাসহ সমুদ্রে নৌবহরের প্রশিক্ষণ ও লজিস্টিকস সহায়তা প্রদান করছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান নৌঘাটি বানৌজা তিতুমীর। দীর্ঘ ৪৪ বছর যাবৎ প্রশাসনিক, লজিস্টিকস সহযোগিতাসহ নৌসদস্যদের পেশাগত দক্ষতা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এই ঘাঁটি। এছাড়া নবীন নাবিক সৃষ্টির দক্ষ সূতিকাগার হিসেবে সুখ্যাতি অর্জন করেছে এই বানৌজা তিতুমীর ঘাঁটি।

এদিকে, এর আগে সকালে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি খুলনাস্থ বানৌজা তিতুমীর ঘাঁটিতে এসে পৌঁছালে নৌবাহিনীর প্রধান এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, স্থানীয় সংসদ সদস্য, নৌ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, দেশি-বিদেশি কূটনীতিক ও ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র: বিডি-প্রতিদিন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *