সিসি বাড়লে মে মাসে বাংলাদেশে আসবে রয়েল এনফিল্ড

অন্যান্য

স্বদেশবাণী ডেস্ক: ইফাদ অটোসের মাধ্যমে বাংলাদেশে আসছে যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটোর মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। চুক্তির আওতায় মে মাসের মধ্যে রয়েল এনফিল্ডের মোটরসাইকেল দেশের বাজারে ছাড়তে চায় ইফাদ।

এছাড়া তারা চট্টগ্রাম ও ময়মনসিংহে এই ব্র্যান্ডের মোটরসাইকেলের কারখানাও করতে চায়। এ সবই সম্ভব হবে যদি আগামী মার্চের মধ্যে মোটরসাইকেলের সিসি (ইঞ্জিন ক্ষমতা) বাড়ানো হয়।

জানা গেছে, বাংলাদেশে ১৬৫ সিসির ওপর মোটরসাইকেল বাজারে ছাড়ার সুযোগ নেই। তবে সম্প্রতি এই বিধিতে সংশোধন করতে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০১৫ থেকে ২০১৮ সালের জন্য প্রযোজ্য আমদানি নীতিতে সরকার প্রথম মোটরসাইকেলের সিসি সীমা ১৫০ থেকে ১৬৫-তে উন্নীত করে।

সুজুকি ব্র্যান্ডের মোটরসাইকেল উৎপাদনকারী র্যানকন মোটর বাইকস লিমিটেড, রানার অটোমোবাইলস সিসি সীমা তুলে দেয়ার পক্ষে। জাপানের ব্র্যান্ড কাওয়াসাকি বাণিজ্য মন্ত্রণালয়কে গত ৫ ডিসেম্বর একটি চিঠি দিয়ে বলেছে, তারা বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করতে চায়। এ জন্য সিসি সীমা ২৫০-এ উন্নীত করার আবেদন করছে কাওয়াসাকি।

যদিও বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসেম্বলার্স ও ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএমএএমএ) ২০২৫ সাল পর্যন্ত সিসি সীমা বহাল রাখার পক্ষে।

সংশ্লিষ্টরা বলছেন, উচ্চ ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনবিশিষ্ট মোটরসাইকেল চালানোর পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেশে এখনো নেই। সে জন্য এখনই সিসি বাড়ানোর পক্ষে নয় সংগঠনটি।

 

 

স্ব:বা/না

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *