বিজিবির গুলিতে বিএসএফ নিহতের বিষয়টি নিশ্চিত নয় : অধিনায়ক ফেরদৌস

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী সীমান্তে পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এক জেলেকে আটক করার ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গুলিবিনিময় হয়।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকের এ ঘটনায় বিএসএফ তাদের এক কন্সটেবল নিহত হওয়ার দাবি করেছে। তবে নিহতের বিষয়টি এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে বিজিবি। তদন্তের পর তা জানা যাবে বলে জানানো হয়েছে।

এছাড়া এ ঘটনায় তাৎক্ষণিক সীমান্ত পরিস্থিতি কিছুটা উত্তেজিত থাকলেও এখন তা স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বিজিবি।

বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে সেক্টর সদর দপ্তরে সংবাদ সম্মেলন করে এসব বিষয় জানায় বিজিবি রাজশাহী-১ ব্যাটালিয়ন।

সংবাদ সম্মেলন বলা হয়, বৃহস্পতিবার সকাল ১১টার দিকের গোলাগুলির ঘটনায় বিজিবি-বিএসএফের মধ্যে সীমান্ত পিলার ৭৫/৩-এস হতে ১ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে পদ্মা নদীর চর শাহরিয়ার বাধ নামক স্থানে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএসএফ কমান্ড্যান্ট দাবি করেন, তাদের একজন সদস্য নিহত এবং একজন সদস্য আহত হয়েছে। এসময় উভয় পক্ষ তাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হয়। এছাড়াও এ বিষয়ে আরাে আলােচনার জন্য খুব শীঘ্রই পতাকা বৈঠক করার বিষয়ে উভয় পক্ষ একমত হয়।

আটককৃত ভারতীয় নাগরিকের নাম প্রনব মন্ডল। তিনি ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সাহেবনগরের ছিডাচরের বাসিন্দা। আটককৃতকে চারঘাট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে বিজিবি।

এর আগে, বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যান চারঘাট মৎস্য কর্মকর্তা। তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন। তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়।

এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। বিএসএফ সদস্যরা এসেই গালাগালি শুরু করেন। আটককৃত জেলেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে বিএসএফ তাদের উপর আনুমানিক ৬ থেকে ৮ রাউন্ড গুলি ছোঁড়ে। তখন আত্মরক্ষায় বিজিবির পক্ষ থেকেও গুলি ছোঁড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিঁছু হটেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *