রাজশাহীর পুঠিয়ায় সড়ক পরিবহন আইনের কার্যকারিতা সম্পর্কে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দূঘর্টনা আর নয়’ এই শ্লোগান নিয়ে সড়ক পরিবহণ আইন-২০১৮ এর কার্যকারিতা সম্পর্কে রাজশাহীর পুঠিয়ায় এক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার বিকেল ৪ টার দিকে পুঠিয়ার সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়ন কার্যালয়ের সামনে এই সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য প্রফেসর ডাঃ মনসুর রহমান।

সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বগুড়া রিজিয়ন হাইওয়ে পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর হোসেন, পুঠিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবুল কালাম শাহিদ, বগুড়া জোন হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ রায়হান ইবনে রহমান, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওলিউজ্জামান, পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি, রাজশাহী জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব চৌধুরী, রাজশাহী জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুর রহমান পটল প্রমূখ।

সভায় রাজশাহী জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব চৌধুরী বলেন, রাস্তায় কোন দূর্ঘটনা ঘটলেই চালক অথবা শ্রমিকদের উপর দোষ চাপিয়ে দেওয়া হয়। দোষ কার সেটা না দেখেই চালক অথবা শ্রমিকদের মারধোর এবং গাড়ী ভাংচুর করা হয়। আসলে কি শুধু চালকরাই দায়ী, না যারা রাস্তা পার হোন তারা ডানে বামে খেয়াল না করেই রাস্তার এপাশ থেকে আরেক পাশে দৌড়ে চলে যায় আর তখনই ঘটে দূর্ঘটনা। সেজন্য মুধু চালকদের দায়ী করলে চলবেনা।

এছাড়াও হাইওয়ে রাস্তায় যে পরিমান অবৈধ যানবাহন অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করে। বোঝেনা ডান-বাম নাই ব্রেক সেই অবৈধ যানের কারনে ঘটে যায় দূর্ঘটনা। সেজন্য হাইওয়ে সড়ক থেকে অবৈধ যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। নতুন আইনের প্রসঙ্গে বলেন, নতুন আইন হয়েছে সেজন্য আমরা শঙ্গিত নয়। তবে রাস্তায় ট্রাফিক সার্জেন্ট এবং বিভিন্ন ধরনের পুলিশরা যে কাগজ চেক করার নামে হয়রানি করে সেটি বন্ধ করতে হবে।

সড়কের অবৈধ যান চলাচল এবং ট্রাফিক সার্জেন্ট পুলিশের হয়রানি বন্ধ না হলে শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলন করা হবে বলেও হুশিয়ারী দেন রাজশাহী জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব চৌধুরী।

পবা হাইওয়ে পুলিশ ফাঁড়ি আয়োজিত আলোচনা সভার সভাপতিত্ব করেন পবা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ কাজল কুমার নন্দী।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *