মান্দায় প্রধান শিক্ষকের শাস্তির দাবীতে শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

রাজশাহী লীড

বাগমারা প্রতিনিধিঃ নওগাঁর মান্দা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকলিমা খাতুনের,স্বজনপ্রীতি,একগুঁয়েমি, দূর্নীতি, শিক্ষার্থীদের দিয়ে মলমূত্র পরিস্কার করে নেয়া ও নানা অনিয়মের অভিযোগে,অভিভাবক,এলাকাবাসী, ছাত্র-ছাত্রী ক্লাশ বর্জণ করে মানববন্ধন করেছে। আজ মঙ্গলবার বেলা বারো ঘটিকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘটনা ও স্থানীয় সূত্রে জানা গেছে প্রধান শিক্ষক আকলিমা খাতুন দীর্ঘ দিন একই স্কুলে চাকরী করে আসছেন। যে কারণে শিক্ষার্থীদের কোন সমস্যা আমলে নেন না।

সূত্র জানায়, প্রধান শিক্ষক শিক্ষার্থীদের ব্যবহার্য্য টয়লেট ও টিউবয়েল সব সময় তালা বদ্ধ রাখেন। শিক্ষার্থীরা পানির পিপাসা ও টয়লেট ব্যবহারের জন্য চাবি চাইলে তাদের ধমক দেন, ভয়ভীতি প্রদর্শন করেন।

নারায়ণপুর গ্রামের আবুল মন্ডলের ছেলে ২য় শ্রেণির শিক্ষার্থী মাহিন টয়লেটের চাবি চাইলে, তাকে বাড়িতে গিয়ে পায়খানা করতে বলেন, প্রধান শিক্ষক আকলিমা খাতুন। শিশুটি পথে কাপড়চোপড় নষ্ট করে বাড়িতে গিয়ে কান্নাকাটি শুরু করে। একই গ্রামের সুভাস পালের ছেলে অর্ণব টয়লেটের কথা বল্লে তাকে ধমক দেয় হয়।

মোহনা, মেহেদি হাসান, অন্তু কুমার, শাকিলসহ বেশ কয়েকজন শিক্ষার্থী জানিয়েছে, হেড ম্যাড়াম আমাদের দিয়ে মজা খাওয়ার কথা বলে পা টিপে নেন, মেহেদি পাতা, উকুন তুলা ও বাজার থেকে দুধ ক্রয় করে নেন। কিছু দিন পূর্বে ৪র্থ ও ৫ম শেণির শিক্ষার্থীদের দিয়ে পায়খানার সেপটিক ট্রাংকি পরিস্কার করে নিয়েছিলেন। প্রধান শিক্ষকের আচরণে কোমলমতি শিক্ষার্থীরা অভিভাবক ও সংবাদকর্মীদের সামনে দীর্ঘক্ষণ শ্লোগান দিতে থাকে।

গ্রামবাসী শামিম মোল্লা, হারিজুল ইসলাম জানান, এর পূর্বে প্রধান শিক্ষক আকলিমা খাতুনের নানা অনিয়ম জন্য বিভিন্ন দপ্তরে শতাধিক ব্যক্তির স¦াক্ষর সম্বলিত লিখিত অভিযোগ দায়ের করা হয়। কিন্তু কতৃপক্ষ কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ না করায় তিনি এখন আর কোন কিছরু তোয়াক্কা করেন না।

সূত্র আরও জানায় স্টাফ,অভিভাবকসহ এলাকাবাসীর সাথে তাঁর তিক্ত সর্ম্পক। তাঁর স্বামী একজন বিএনপি নেতা। ঐ নেতার সাথে উপজেলা আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতা আত্মীয়তার সম্পর্ক থাকায় অফিসাররা কোন ব্যবস্থা নিতে শাহস দেখান না। এছাড়া মান্দা উপজেলা সহকারী শিক্ষাকর্মকর্তা ( এটিও) আব্দুল হান্নান প্রধান শিক্ষক আকলিমা খাতুনের ঘনিষ্ট আত্মীয়। ঐ শিক্ষা কর্মকর্তা পাশের স্কুলের এক প্রধান শিক্ষককে দিয়ে বিষয়টি ধামাচাঁপা দেয়ার চেষ্টা করেন।

প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুখলেসুর রহমানের মোবাইল ফোনে একাধিক বার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি। সে কারণে তাঁর বক্তব্য জানা সম্ভব হয়নি। টয়লেট ও পানির কল তালাবদ্ধ রাখার জন্য মাান্দা উপজেলা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিমের দৃষ্টি আকর্ষণ করা তিনি বলেন, নারায়ণপুর স্কুলের প্রধান শিক্ষককে অবশই তলব করা হবে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *