কাগজপত্র ও ফিটনেসবিহীন বাদে চলাচল করছে বাস

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে সোমবার ‘অঘোষিত’ ধর্মঘট করেছিলো পরিবহন শ্রমিকরা। সংশোধনের দাবি রেখে মঙ্গলবার থেকে আবার রাস্তায় বাস নামিয়েছেন শ্রমিকরা।

শ্রমিকরা বলছেন, গলায় দড়ি রাস্তায় বাস চালানো সম্ভব না। দ্রুত আইন সংশোধন করার দাবি জানান।

সরেজমিনে নগরীর শিরোইল ও নওদাপাড়া বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, রাজশাহী থেকে যাত্রীদের নিয়ে দেশের বিভিন্ন রুটে বাস ছেড়ে যাচ্ছে। যথাসময়ে ঢাকাসহ সব রুটে বাস চলাচল করছে। বাস চলাচল স্বাভাবিক হওয়ায় খুশি যাত্রীরা। তবে চালক ও শ্রমিকদের মধ্যে নতুন আইন অনুযায়ী জরিমানা ভয় কাজ করছে।

রাজশাহী থেকে বরিশালগামী আকিব পরিবহনের চালক হামিদুল বলেন, আইনটা বড্ড কড়া হয়ে গেছে। চালকরাও তো মানুষ, ভুল-ত্রুটি হতে পারে। আর দুর্ঘটনা তো দুর্ঘটনাই। কোনো চালক ইচ্ছে করে দুর্ঘটনা ঘটান না। তাই চালকদের বিষয়টি বিবেচনা করে আইনটা আরেকটু শিথিল করলে ভালো হয়। আমরা আশা করছি, শ্রমিক নেতারা সরকারের মন্ত্রীদের সঙ্গে বসে একটা সমাধান করবেন।

রাজশাহী থেকে সাতক্ষীরাগামী জনি পরিবহনের চালক সিরাজুল ইসলাম বলেন, আমার নিজের কাগজপত্র সব ঠিক আছে, গাড়ি চালাতে আমার কোনো সমস্যা নেই। গতকালও (সোমবার) আমি গাড়ি চালিয়েছি। তবে দুপুরে রাজশাহী এসে গাড়ি আর ছাড়তে দেয়নি। আমার মনে হয়, যাদের কাগজ নেই, দ্রুত করে নেওয়া উচিত। কারণ আইন যেহেতু পাস হয়ে গেছে, এখন মানতেই হবে।

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, আমরা কোন ধর্মঘট সমর্থন করছি না। শ্রমিকদের বলা হয়েছে, কাগজপত্র কাছে রেখে গাড়ি চালাতে। একদিন বন্ধ রাখার পর মঙ্গলবার থেকে রুটে বাস চলছে। তবে যাদের কাগজপত্র ও গাড়ির ফিটনেস ঠিক নেই, তারা জরিমানার ভয়ে রাস্তায় গাড়ি নামাননি। সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *