রাবি উপাচার্যের বিরুদ্ধে ‘দুর্নীতি’, ‘স্বজনপ্রীতি’ ও ‘ক্ষমতার অপব্যবহার’সহ নানা অভিযোগ এনে অপসারণ দাবি

রাজশাহী লীড শিক্ষা

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহানের বিরুদ্ধে ‘দুর্নীতি’, ‘স্বজনপ্রীতি’ ও ‘ক্ষমতার অপব্যবহার’সহ নানা অভিযোগ এনে তার অপসারণ দাবি করেছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব অভিযোগ করেন । তবে সংবাদ সম্মেলনে এসব অভিযোগের কোন প্রমাণ দেখানো হয়নি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি সুলতান-উল-ইসলাম।

লিখিত বক্তব্যে অভিযোগ করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুস সোবহান দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পরে ৪৭৫তম সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নীতিমালা ব্যাপক পরিবর্তন করে নিজের মেয়ে জামাইকে ট্যুরিজম হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ও আইবিএতে নিয়োগ দিয়েছেন। তাছাড়া আটটি বিভাগের ২৪ জন শিক্ষক নিয়োগ দিয়েছেন যাদের অনেকের আগের নীতিমালায় আবেদন করার যোগ্যতায় ছিল না স্বজনপ্রীতি অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অনেক অ্যাডহক নিয়োগ দিয়েছেন যারা প্রকৃত অর্থেই অযোগ্য ও নিকটাত্মীয়।

বক্তব্যে আরও বলা হয়, উপাচার্য নিজের কন্যা সানজানা সোবহানকে ২০১৮ সালে নতুন টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে ও জামাতা বগুড়ার বিএনপি-জামাত পরিবারের সন্তান এটিএম শাহেদ পারভেজকে ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) শিক্ষক শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার উদ্দেশ্যে সর্বজন প্রশংসিত ও সরকার সমর্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালা কে চরমভাবে নিম্ন পর্যায়ে টেনে নিয়েছেন।

নিয়োগ নীতিমালা অনুযায়ী, প্রার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর মেধাতালিকায় প্রথম হতে সপ্তম স্থানে মধ্যে থাকতে হবে কিন্তু বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে তার কন্যা ও জামাত আর মেধাক্রম ছিল যথাক্রমে ২১ তম ও ৬৭ তম। আইবিএতে দরখাস্তকারী দের ৬৬ জনের সিজিপিএ ৩.৫ এর উপরে । পূর্বে নীতিমালা অনুসারে তার জামাইয়ের দরখাস্ত করার যোগ্যতাও ছিল না। মেয়ে-জামাইয়ের জন্য বাণিজ্য অনুষদের যোগ্যতা সিজিপিএ ৩.৫ থেকে ৩.২৫ পর্যায়ে নামিয়ে আনেন।

এছাড়া উপাচার্য ৪৮১ তম সিন্ডিকেটে সেকশন অফিসার নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা উঠিয়ে দিয়েছেন। ৪৮৭ তম সিন্ডিকেটে সহায়ক ও সাধারণ কর্মচারী নিয়োগ নীতিমালা পরিবর্তন করে উদ্দেশ্যমূলকভাবে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে ৩৫ বছর করেছেন। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরও বিধি মোতাবেক না করে নিকটাত্মীয়সহ অর্ধশতাধিক অ্যাডহক ও মাস্টাররোল নিয়োগ দিয়েছেন। এসব অন্যায় তিনি করেছেন নিয়োগ-বাণিজ্য স্বজনপ্রীতি এবং একচ্ছত্র ক্ষমতা দেখানোর জন্য।

তাছাড়াও লিখিত বক্তব্যে, উপাচার্যের বিরুদ্ধে রাষ্ট্রপতির আদেশ অমান্যকরণ, উপাচার্য চৌধুরী মো. জাকারিয়াকে নিয়োগ পাইয়ে দিতে রাষ্ট্রপতির কাছে অসত্য তথ্য প্রদানসহ বিভিন্ন নিয়োগে অনিয়ম ও দুর্নীতির কথা তুলে ধরা হয়৷

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের অধ্যাপক ড. শফিকুন্নবী সামাদী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক একরাম উল্যাহ, আইন বিভাগের সভাপতি বিশ্বজিৎ চন্দ, প্রাণ রসয়ান ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম সাউদ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *