রাজশাহীর ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন করেছেন ডিবিওয়াইও

কৃষি রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: ‘ড্রীম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন’র উদ্যোগে রাজশাহীর অন্তর্গত কাঁটাখালি, শ্যামপুরে অবস্থানরত ‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট’ পরিদর্শন করেছেন ডিবিওয়াইও’র সদস্যবৃন্দ। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় এ পরিদর্শন করেন নেতৃবৃন্দ।

সংগঠনের আহ্বায়ক মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে ও সদস্য রবিউল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক কার্যালয় রাজশাহী এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ হারুন অর রশিদের নির্দেশনাই এই পরিদর্শন সম্পূর্ণ হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয়, রাজশাহী এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ হারুন অর রশিদ ডিবিওয়াইও’র এ ধরনের উদ্যোগ কে স্বাগত জানিয়ে বলেন, ৩২ একর জমির উপর প্রতিষ্ঠিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট রাজশাহীর আঞ্চলিক কার্যালয় যা বর্তমানে ১০০ টি ধানের জাত উৎপাদন করতে সক্ষম হয়েছে এবং ২০২০ সালে তারা ৫০ বছর পূর্তি উৎসব পালন করতে যাচ্ছে এবং ধানের জাত সম্পর্কে বর্ণনা করেন।

এছাড়াও তিনি সংগঠন কে নিয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

সংগঠনের সদস্য রবিউল ইসলাম বলেন, ডিবিওয়াইও প্রতি মাসে বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের ফলে শিক্ষার্থীদের মনে চিন্তা-চেতনা ও সৃজনশীল ভাবনাকে বিকশিত করতে সাহায্য করছে, যা ডিবিওয়াইও’র একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ।

দি ইন্সটিটিউশন ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আই.ই.বি) বিএসসি সিভিল ইঞ্জিনিয়ারিং সেকশন ‘এ’র শিক্ষার্থী শারমিন আক্তার বলেন, এমন একটি গবেষণা মূলক প্রতিষ্ঠানে আজ আসতে পেরে না জানা বেশ কিছু বিষয় জানতে পেরে আমি খুবই আনন্দিত। এটি আমাদের জ্ঞানের পরিধিকে আরো বিস্তৃত করতে সাহায্য করবে।

রাজশাহী কলেজ মার্কেটিং ২য় বর্ষের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, ডিবিওয়াইও’র মাসিক পরিদর্শনে আজ আমরা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এ এসে বাংলাদেশের বিভিন্ন উন্নত ধানের জাত সম্পর্কে জানতে পারি (যেমন – ব্রি ধান -২৮, ব্রি ধান -২৯ ইত্যাদি। যা প্রতি বিঘায় ২৮-৩০ মন ধান উৎপাদিত হয়।

এছাড়াও উক্ত ধান গবেষণা ইনস্টিটিউট রাজশাহী আঞ্চলিক কার্যালয় পরিদর্শনকালীন সময়ের উপস্থিত ছিলেন- জাহিদুল ইসলাম, শারমিন আক্তার, শিবলী সাদিক, ফয়সাল আহমেদ, শরিফুল ইসলাম, সামিয়া আক্তার শোভা, শাহাদৎ হোসেন, আতিকা মুনতাজ, সোলাইমান প্রমুখ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *