লাল-সবুজে বিজয় দিবসের সাজ

রাজশাহী লীড

বাঘা প্রতিনিধি : বিজয়ের মাস ডিসেম্বরে বেশি করে ফিরে আসে লাল-সবুজ। পোশাকেও দেখা যায় তা। দেশিয় পোশাকে বিজয় দিবসের চেতনার সঙ্গে মেলে ভালো। বিজয় দিবস সামনে রেখে বাবা-মায়েরা অন্তত পোশাক দিয়ে হলেও সন্তানের মনে গেঁথে দিতে চান বিজয়ের গল্পগুলো। তাই কখনো মাথার ব্যান্ডানায় আঁকা লাল-সবুজ পতাকা, কখনো হাতের ব্রেসলেটে লেখা বাংলাদেশ শব্দটিতে ফুটে ওঠে তাঁদের স্বাধীনতা ও স্বাতন্ত্য রক্ষার দৃঢ়তা।

শুধু লাল-সবুজেই কি প্রকাশ পায় আমাদের স্বাধীনতা যুদ্ধের বিজয় চেতনা? এটা আরও পোক্ত হয়েছে, দেশি পোশাকে। সেই ধারায় বলা চলে তাঁতে বোনা চিরচেনা শাড়ি। যার জমিন সবুজ, পাড় ও আঁচল টুকটুকে লাল। কিংবা উল্টোটা।

এগুলো মাথায় রেখেই প্রতিবছর নতুন পোশাক, অনুষঙ্গ ও রঙের মিশ্রণ নিয়ে ব্যস্ত হয়ে ওঠেন দেশি ফ্যাশন ডিজাইনাররা। তাঁত শিল্পীদের অনেকেই এবার তাঁতের শাড়িতে লাল–সবুজ নিয়ে এসেছেন নানাভাবে। দেশি তাঁতে দেশি সুতায় লাল-সবুজে রাঙা শাড়িগুলো এবারের বিজয় দিবসের পোশাকে যেন বিশেষ বৈশিষ্ট্য হিসেবে ফিরে এসেছে।

বাঘাতেও এর ব্যতিক্রম ঘটেনি। রুপায়ন বস্ত্র বিতান এ্যান্ড টেইলার্সের স্বত্বাধিকারী কামরুল হাসান কথা প্রসঙ্গে পুরোনো দিনে ফিরে গিয়ে বললেন, ‘তাঁতের শাড়ির প্রধান বৈশিষ্ট্য সাদামাটা ভাব। কয়েক বছর আগেও তাঁতের শাড়ি হয়ে উঠেছিল টিপটপ ফ্যাশনের প্রধান উপকরণ। গত দুই বছরে সাদামাটা ফ্যাশনের প্রতি সবার আগ্রহ বেড়েছে খুব। তাই বিজয়ের দিনে সেই সাদামাটা অভিজাত ভাবটি ফুটিয়ে তুলতে এই শাড়িই ফিরে এসেছে আবার। আর এতে লাল-সবুজ রং তো আছেই।

বাঘা উপজেলার অভিজাত বস্ত্র বিতাণগুলো ঘুরে দেখা গেছে, সবুজ আর লালে বোনা কালচে লাল রঙও এবার ঠাঁই করে নিয়েছে শাড়িতে। কিছু শাড়ির জমিন কখনো হয়েছে সবুজ কিংবা লাল। তার সঙ্গে কিছু শাড়িতে মিশে গেছে কলাপাতার কচি রং। সবুজ পৌঁছে গেছে নীলের কাছাকাছি। কোনো কোনোটায় লালের সঙ্গে কালো এক পরত সুতাও রয়েছে। বেশ কিছু শাড়ির জমিনে সুতা তুলে করা হয়েছে হালকা কোটার কাজ। সাদাসিধে জমিনেই কখনো কুঁচির অংশে লাল-সবুজের দাগ টেনে দিয়েছেন কেউ। কিংবা লাল-হলুদের। সুতায় বোনা রেখা টেনেছেন সোনালি-কমলা সুতায়।

হলুদ আর কমলার উপস্থিতিও লক্ষ করার মতো। চিকন পাড়ে লাল বা সবুজের সঙ্গে দেখা যাচ্ছে কমলা ও হলুদের উজ্জ্বল উপস্থিতি। সেটা আঁচলে গিয়ে আবার লম্বা চেকে তৈরি করেছে বৈচিত্র। দেখে কিছুটা গামছা শাড়ির প্রভাব মনে হলেও, এই হলুদ-কমলা রং আসলে প্রথম পতাকার মাঝখানে বসানো সেই মানচিত্র থেকে নেওয়া, যা ফুটে ছিল লাল বৃত্তের ওপরে। শাড়িগুলোর দামও হাতের নাগালে।

অন্যদিকে সুতি শাড়ির সাথে, কিছু গয়না না হলেও তো চলে না। বলছিলেন কসমেটিক্স ব্যবসায়ী রায়হান সরকার। বিজয় দিবস উপলক্ষে এবার ক্রেতাদের আকর্ষন বেড়েছে, মাটির লম্বা মালা, মিলিয়ে কানে ছোট দুল বা টপ ছাড়াও হাতভর্তি শুধু লাল-সবুজ কাচের চুড়ি। চুল পরিপাটি করে মুখের ফ্রেমে সাজিয়ে কপালে টকটকে লাল একটা টিপ।

ন্যাচারাল লিপস্টিকের সাথে চোখে গাঢ় কাজল। কলেজ পড়–য়া লীপি,লাকি ও পান্না বলেন,বিজয়ের সাজ এইটুকু হলেই চলে। কেননা, বিজয় যতটা প্রকাশের, তার চেয়ে বেশি অনুভবের। আর সেই অনুভবেই জেগে থাক বিজয়ের চেতনা।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *