হতবাক এবং অপমানিত বোধ করছেন রাজাকারের তালিকায় নাম থাকা প্রসিকিউটর টিপু

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজাকারের তালিকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (কৌঁসুলী) গোলাম আরিফ টিপুসহ তার কয়েকজন বন্ধুর নাম আসায় তিনি হতবাক হয়েছেন এবং অপমানিত বোধ করেছেন।

মঙ্গলবার হাইকোর্ট প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন গোলাম আরিফ টিপু।

এ তালিকা যারা করেছেন, তাদের সবার পরিচয় ও সব তথ্য বের করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন তিনি। টিপু বলেন, উদ্দেশ্যপ্রণোদিত হয়ে রাজাকারের তালিকায় আমার নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে আমি হতবাক, মর্মাহত এবং অসুস্থবোধ করছি।

তিনি বলেন, আমার দাবিটা একটাই, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, সেই শক্তিকে যারা রাজাকার, আলবদরের তালিকায় ভুক্ত করেছে, সেটা কীভাবে হলো? সেটার উৎস কারা? সেটাকে খুঁজে বের করা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া আইনগতভাবে।

এর আগে গত রোববার দুপুরে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করা হয়। তালিকা প্রকাশের পর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, যারা রাজাকার হিসেবে সরকারি গেজেটভুক্ত হয়ে পাকিস্তানি আর্মির সহযোগী হিসেবে কাজ করেছেন, তাদের তালিকা এটি।

‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই তালিকা সংরক্ষিত ছিল, সেখান থেকে আমরা সংগ্রহ করেছি। আজ থেকে এটি মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।’

এদিকে ওই তালিকা প্রকাশের পর রাজশাহী, বরিশাল, বগুড়া ও বরগুনাসহ বিভিন্ন স্থান থেকে অভিযোগ আসে যে রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, হিন্দু মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক ও সহযোগীদের নাম উঠেছে।

এ ঘটনায় আজ দুঃখ প্রকাশ করে মোজাম্মেল হক বলেন, যে ভুল হয়েছে, তার দায় অস্বীকারের সুযোগ নেই। ত্রুটি-বিচ্যুতি বেশি হলে তালিকা প্রত্যাহার করা হবে। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *