রাজশাহী নগরীতে তথ্য অধিকার আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ‘এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে রাজশাহী মহানগরীর গণকপাড়া এলাকার একটি কনভেনশন সেন্টারে রাজশাহী আঞ্চলিক তথ্য অফিস এর আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার ড. মো. আব্দুল মান্নান। সেমিনারে তিনি বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী সকল নাগরিক সকল সরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পাওয়ার অধিকার রাখে। তথ্যের অধিকার নিশ্চিত হলে দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে। সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

তিনি আরও বলেন, আগে তথ্য গোপন রাখা হতো কিন্তু বর্তমান সরকারের আমলে সে সুযোগ আর নেই। তথ্য গোপন না থাকার কারণে দেশ থেকে দুর্নীতি বহুলাংশে কমে গেছে। এসডিজি বাস্তবায়নে সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছে তা বাস্তবায়িত হলে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ আফরাজুর রহমান সেমিনারে সভাপতিত্ব করেন। তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সরকারের অবাধ তথ্যের সঠিক আদান প্রদান বিষয়ে সাংবাদিকদেরকে অবহিত করার জন্য বিস্তারিত বিধিমালা তুলে ধরেন। আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার ফারুক মো. আব্দুল মুনিম সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন।

তথ্য অফিসার মো. সামিউল আলম সেমিনার পরিচালনা করেন। অন্যান্যের মধ্যে গণযোগাযোগ অধিদপ্তরের উপপরিচালক নাফেয়ালা নাসরিন, রাজশাহীর স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো. লিয়াকত আলী সেমিনারে রাজশাহীতে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *