বছরের প্রথম দিনেই বই উৎসবের জন্য প্রস্তুত রাজশাহীর বিদ্যালয়গুলো

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলার সব বিদ্যালয়ে পৌঁছে গেছে নতুন বই। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। এ বছর জেলায় মাধ্যমিক, এবতেদায়ি ও এসএসসি ভোকেশনাল পর্যায়ে ৪৫ লাখ ৫৯ হাজার ৭০১টি বই বিতরণ করা হবে। জেলার বিদ্যালয়গুলো বই উৎসব উদযাপনের জন্য প্রস্তুত।

রাজশাহীর নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভোকেশনাল) বিদ্যালয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী বলেন, এই প্রতিষ্ঠানে ৪০০ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর জন্য ৭ হাজার ২০০ বইয়ের চাহিদা আছে। প্রায় সব নতুন বই পেয়েছি।

সোমবার জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মাধ্যমিকে বরাদ্দকৃত বই ৩৪ লাখ ২৮ হাজার ৪০৪টি ও প্রাপ্ত বইয়ের সংখ্যা একই। দাখিলে বরাদ্ধকৃত ৬ লাখ ৪ হাজার ৬৮২টি বই এবং প্রাপ্ত বইয়ের সংখ্যা ৬ লাখ ৪ হাজার ১৮২টি। এবতেদায়িতে বরাদ্দকৃত বই ৩ লাখ ২ হাজার ৩৮০টি এবং প্রাপ্ত বইয়ের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ২১১টি।

এসএসসি ভোকেশনালে বরাদ্দকৃত বই ২ লাখ ২৪ হাজার ২৩৫টি ও প্রাপ্ত বইয়ের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৭৮৯টি। এতে দেখা যায়, ঘাটতি বইয়ের সংখ্যা ৩৫ হাজার ৯৪৫ টি।

জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, বর্তমান সরকার নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে বদ্ধপরিকর। বছরের প্রথম দিনে সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। সবাই উপস্থিত থেকে বই উৎসব পালন করা হবে।

এবারের বরাদ্দকৃত বই ও প্রাপ্ত বইয়ের যে তারতম্য দেখাচ্ছে সেটার কারণ গত বছরের কিছু বই রয়ে গেছে। এগুলো প্রাপ্ত বইয়ের সংখ্যায় তালিকাভুক্ত করা হয়নি। এবার মাধ্যমিক, দাখিল, এবতেদায়ি ও এসএসসি ভোকেশনাল মিলে ৪৫ লাখ ৫৯ হাজার ৭০১টি বই বিতরণ করা হবে বলে জানান তিনি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *