আবারো রাজশাহীর বাজারে দাম বেড়েছে পেঁয়াজ-মরিচের

কৃষি রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে হঠাৎ করেই আবার বেড়ে গেছে পেঁয়াজ ও মরিচের দাম। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক ক্রেতা। পেঁয়াজ-মরিচের দাম বাড়লেও নিত্য প্রয়োজনীয় অনেক পণ্যের দাম এখনো রয়েছে স্থিতিশীল। রাজশাহী মহানগরীর সাহেববাজার, কাজলা ও বিনোদপুরের কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বৃহস্পতিবার পেঁয়াজ ছিল কেজি প্রতি ১০০ টাকা। কিন্তু একদিন পরেই শুক্রবার সকাল থেকে ১৬০ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হচ্ছে ক্রেতাদের। তেমনি কাঁচা মরিচের দাম গত সপ্তাহে ৪০ টাকা কেজি থাকলেও এখন দাম ৮০ টাকা। পেঁয়াজ-মরিচ ছাড়াও দাম বেড়েছে সায়বিন তেল, মুগের ডাল ও দেশী মটর ডালের।

গত সপ্তাহে সয়াবিন তেল ৯০ টাকা লিটারে পাওয়া গেলেও দাম বেড়ে এখন ১০০ টাকা। সোলা মুগের ডাল ও দেশী মটরের ডাল কেজিতে ২০ টাকা বেড়ে এখন দাম হয়েছে ১২০ টাকা ও ৮০ টাকা। তবে গত সপ্তাহের মতো এখনও মসুর ডাল কেজি প্রতি ৬০ টাকা এবং বুটের ডাল ৮০ টাকায় পাওয়া যাচ্ছে। এখনো স্থিতিশীল আছে শীতের সবজির দাম।

গত সপ্তাহের মতো এখনো গাজর কেজি প্রতি ৪০ টাকা, সিম ৩০ টাকা, লালশাক ১৫ টাকা, পালং শাক ২০ টাকা এবং ক্যাপসিকাম ৩০০ টাকায় পাওয়া যাচ্ছে। তবে টমেটো কেজি প্রতি ১০ টাকা বেড়ে দাম দাঁড়িয়েছে ৫০ টাকা। গত সপ্তাহের ফুলকপির দাম ৪০ টাকা হলেও এখন ১০ টাকা কমে ফুলকপি পাওয়া যাচ্ছে ৩০ টাকায়। তবে এই সপ্তাহে দাম বেড়েছে খাসির মাংস ও বিভিন্ন মাছের। কোন কোন মাছ কেজিতে ১০০ থেকে ২০০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে ক্রেতাদের।

গত সপ্তাহে খাসির মাংস কেজি প্রতি ছিল ৭০০ টাকা। তবে এখন ৫০ টাকা বেড়ে দাম দাঁড়িয়েছে ৭৫০। ইলিশ মাছের দাম ৭০০ টাকা থাকলেও এ সপ্তাহে দাম হয়েছে ৮০০ টাকা। বোয়াল মাছ কেজিতে ৩০০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮০০ টাকা। শিং মাছ ৬০০ টাকা থাকলেও এখন ৮০০ টাকায় বিক্রি করছেন বিক্রেতারা। এছাড়াও কই, মাগুর ও কাতল মাছ কেজিতে ১০০ টাকা করে বেড়েছে। এ সপ্তাহে কই মাছ ৮০০ টাকা, মাগুর মাছ ৭০০ টাকা, কাতল মাছ ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

হঠাৎ মাছের দাম কেন বেড়েছে জানতে চাইলে মাছ বিক্রেতা আনিসুল আলী বলেন, বৃষ্টির জন্য মাছ আড়তে আসেনি। তাই দাম বেশি হয়েছে। মাছ পর্যাপ্ত আসলে দাম এত বাড়তো না। সাহেববাজারে সবজি কিনতে এসেছিলেন হামিদ হক। তিনি বলেন, হঠাৎ করেই মাছ ও পেঁয়াজ-মরিচের দাম খুব বেড়েছে। পেঁযাজ-মরিচ ছাড়া অন্য সবজিগুলোর দাম কমই আছে। ব্যবসায়ী আলম ইসলাম বলেন, পেঁয়াজ-মরিচের দাম বেড়েছে। আমরা পাইকারী কিনে আনি, ওখানেই বেশি দামে কিনতে হচ্ছে। তাই এখানেও দাম বাড়ছে। পাইকারী বাজারে দাম কমলে এই বাজারেও দাম কমবে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *