সীমান্তে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে রাবি শিক্ষার্থীরা

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ-ভারত সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দদের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে সীমান্তে বসবাসকারী অনেক মানুষের ঘুম ভাঙে বিএসএফ’র গুলির শব্দে। তাদের গুলিতে ধ্বংস হয় অনেক পরিবার। প্রায় প্রতিদিন কেউ না কেউ সীমান্তে নিহত হচ্ছেন কিন্তু আমাদের দেশের পক্ষ থেকে কোন প্রতিবাদ হচ্ছে না এবং ভারত থেকেও কোন দুঃখ প্রকাশ করছে না।

বাংলাদেশ ভারত যৌথচুক্তি অনুসারে বিনা অনুমতিতে বাংলাদেশ থেকে কেউ ভারতে গেলে সে অনুপ্রবেশকারী হিসেবে গণ্য হবে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তার বিচার হবে। কিন্তু কেন তারা হত্যার শিকার হচ্ছে? বক্তারা আরো বলেন, অতি দ্রুত সীমান্ত হত্যা বন্ধ করতে হবে। যাদের পরিবারের কেউ সীমান্ত হত্যার শিকার হয়েছে সরকারের পক্ষ থেকে তাদের ক্ষতিপূরণও দিতে হবে।

সীমান্ত হত্যার প্রতিকার চেয়ে বক্তারা বলেন, সংসদে সীমান্ত হত্যার ব্যাপার আলোচনা করে এটির সমাধান করতে হবে। বাংলাদেশের একটি প্রাণীকেও হত্যা করার অধিকার ভারতের নেই।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মোর্শেদুল ইসলামের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম উদ দৌলা, রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ রানা প্রমুখ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *