রাজশাহী নগরীর ১৩ নং ওয়ার্ডে ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত

রাজশাহী

স্টাফ রিপোর্টার: ‘বাংলাদেশের মধ্যে রাজশাহী একটি অন্যতম গ্রিন, ক্লিন, এডুকেশন ও হেলদি সিটি। এই সিটিতে যদি পাবলিক প্লেসে ধূমপান করা হয়, তামাকপণ্যের অবৈধ বিজ্ঞাপন প্রচার করা হয় তাহলে ক্লিন সিটি সাথে এর কোনো সামঞ্জস্য থাকলো না। তাই তামাকমুক্ত রাজশাহী নগরী গড়ে তোলা এখন সময়ের দাবি।’

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকালে মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টড়-এসিডি’র উদ্যোগে এবং ১৩ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে উক্ত ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল মমিন এ কথা বলেন। এই ক্যাম্পেইন কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’।

অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে ধূমপানমুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করছেন। এজন্য তার পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে আগে ছোট ছোট এলাকা তামাকমুক্ত করতে হবে। তামাকের ভয়াল ছোবল থেকে আমাদের নতুন প্রজন্মকে রক্ষা করতে হবে।’

‘এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মো. আব্দুর রহমান তৌহিদ, মুক্তিযোদ্ধা নারায়ন চক্রবর্তী, বিশিষ্ট ব্যবসায়ী এসএম খালিকুজ্জামান, মো. মতিউর রহমান চৈতি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মো. হারুন অর রশিদ, ব্যবসায়ী সুলতান আহম্মেদ, ব্যবসায়ী নজু আহম্মেদ, বিশিষ্ট শিল্পপতি রেজা শামসুজ্জামান, ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি মো. মুস্তাকিম হোসেন সানেফ, দপ্তর সম্পাদক তানভীর আহম্মেদ প্রমুখ বক্তব্য রাখেন।

এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাসের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা রাখেন- সংস্থাটির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল।

এসময় অন্যদের মধ্যে এসিডির প্রোগ্রাম অফিসার মো. আনোয়ার হোসেন, রাজশাহী মহানগর তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য গঠিত ইয়ূথ গ্রুপের সাধারণ সম্পাদক মো. একরামুল হক, কার্যনির্বাহী সদস্য আরিফা ইয়াসমিন নিতুসহ ১৩ নং ওয়ার্ডের কর্মকর্তা কর্মচারি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল মমিনের নেতৃত্বে ১৩ নং ওয়ার্ড তামাকমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে একটি ক্যাম্পেইন বের করা হয়। ক্যাম্পেইনটি ওয়ার্ডের বিভিন্ন বাজার, হোটেল, বিভিন্ন দোকানপাট ঘুরে পূর্বের স্থানে গিয়ে শেষ হয়। এসময় বিভিন্ন তামাকের দোকানে তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভূত বিজ্ঞাপন অপসারণসহ তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলতে নির্দেশ দেন ওয়ার্ড কাউন্সিলর। সেই সাথে বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টসহ সকল ধরনের পাবলিক প্লেসে ধূমপান না করতে এলাকাবাসীকে অনুরোধ জানান তিনি।

ক্যাম্পেইন শেষে ১৩ নম্বর ওয়ার্ড তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে ওয়ার্ড কাউন্সিলর তামাকবিরোধী একটি কমিটি গঠন করেন। ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল মমিনকে সভাপতি ও ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মো. আব্দুর রহমান তৌহিদকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- সহ-সভাপতি মহিলা কাউন্সিলর মোসা. শামসুন নাহার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মতিউর রহমান চৈতি, সাংগঠনিক সম্পাদক মো. সুলতান আহম্মেদ, কোষাধ্যক্ষ মো. হারুন অর রশিদ, প্রচার সম্পাদক মো. শরিফ শেখ। এছাড়া কমিটিতে চারজনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত, তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভুত বিজ্ঞাপন অপসারণসহ পুরো মহানগরীকে তামাকমুক্ত করতে ওয়ার্ডভিত্তিক এ ক্যাম্পেইন প্রোগ্রামের আয়োজন করা হয়।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *