বাঘা শাখার দি হাঙ্গার প্রজেক্ট এর বনভোজন

রাজশাহী

বাঘা প্রতিনিধি: দি হাঙ্গার প্রজেক্ট বাঘা উপজেলা শাখার উদ্দোগে শুক্রবার  নাটোরের উত্তরা গনভবন প্রাঙ্গনে বাৎসরিক বনভোজনে সমাজে শান্তি ও স¤প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে নাগরিক ও রাষ্ট্রের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় সমাজ থেকে বাল্য বিবাহ রোধ,ইভটিজিারদের গঠনমুলকভাবে প্রতিরোধ, নারী ধর্ষন, নারীর প্রতি যে কোন ধরনের সহিংসতা বন্ধে প্রানবন্ত আলোচনা করা হয়।
সভায় বক্তারা বলেন, জাতি,ধর্ম, গোত্র ও পরিচয়ের ভিন্নতায় পারস্পরিক দ্বদ্ব-সংঘাত, সহযোগিতা, ও মানবিকতার মিথস্ক্রিয়ার মধ্য দিয়েই একটি সমাজ তথা একটি রাষ্ট্র গড়ে ওঠে। সকল নাগরিকের নিরাপত্তা, মর্যাদা ও মালিকানা নিশ্চিত করে, যে সমাজ সুস্থ ধারায় পরিচালিত হয়, সে সমাজ বা রাষ্ট্র সফল ও সুন্দরভাবে বিকশিত হয়। পরিচয়ভিত্তিক বিদ্বেষ’গড়ে ওঠে মানুষের জাতি-ধর্ম-বর্ণ- শ্রেণী-লিঙ্গ-ভাষার বিভিন্নতাকে কেন্দ্র করে। সমাজ বিজ্ঞানীদের সামাজিক স¤প্রীতি বিনষ্টের চিহ্নিত কারনের মধ্যে রয়েছে অর্থনৈতিক বৈষম্য ও পরিচয়হীনতা অন্যতম। রাজনৈতিক পরিচয়ও এই বিদ্বেষের ভিত্তি হতে পারে, তবে এটি জাতি-ধর্ম বা ভাষার মতো স্থায়ী কোনও বিবেচ্য বিষয় নয়।
বাংলাদেশের সা¤প্রতিক রাজনৈতিক অস্থিরতার সময়েও দেখা গেছে যে, সহিংসতার শিকার হচ্ছে নারী এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুরা, যারা অধিকাংশ ক্ষেত্রেই বিবাদমান কোনো পক্ষভুক্ত নয়। সমাজে শান্তি সম্প্রীতি ও সৌহার্দ বিরাজমান রাখতে শুভবোধসম্পন্ন, নিবেদিত মানুষ দরকার। যারা স¤প্রীতি বিনষ্টের ন্যূনতম আশঙ্কা দেখামাত্র সেখানে হস্তক্ষেপ করবে, সমাজে ভেদাভেদের উর্দ্ধে স¤প্রীতিকে ঠাঁই দেবে, এবং মানুষকে স¤প্রীতি প্রতিষ্ঠায় ক্ষমতায়িত করবে।

সুজন বাঘা উপজেলা শাখার সভাপতি অবসর প্রাপ্ত শিক্ষক ওহিদুর রহমানের সভাপতিত্বে এবং দি হাঙ্গার বাঘা শাখার কো অর্ডিনেটর শ্রী উত্তম কুমারের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি আলোচক ও রিসোর্স হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ড আমস্ট্রাং ইউনিভার্সিটির ছাত্রী রোজ মেরি। অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট রাজশাহী জোনের আঞ্চলিক স্বমনয়কারি মিজানুর রহমান, রাজশাহী ডিস্ট্রিক ফ্যাসিলেটর আল আমিন, হাঙ্গার পিচ এ্যামবাচার ও চকরাজাপুর ইউপি চেয়ারম্যান আজিজুল আযম, পিচ এ্যামবাচার সুরুজ্জামান সুরুজ, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, বাউসা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, আড়ানী ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, ,চন্ডিপুর ইউপি চেয়ারম্যান অ্যাড. ফিরোজ আহম্মেদ রনজু, , বাঘা উপজেলা বিএনপির সাধারন সম্পাদক সাইফুল ইসলাম, সাবেক মহিলা ভাইচ চেয়ারম্যান ফারহানা রুমি, বাংলাদেশ মানবাধিকার কমিশন বাঘা উপজেলা শাখা সাধারন সম্পাদক সাংবাদিক শাহানুর আলম বাবু, রানু আক্তার,সাংবাদিক আব্দুল হামিদ মিঞা,প্রমুখ।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *