রাজশাহীর বাগমারায় দাখিল পরীক্ষার্থী বহিস্কার, দায়িত্ব অবহেলায় শিক্ষককে অব্যাহতি

রাজশাহী লীড শিক্ষা

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলার দাখিল পরীক্ষায় ভবানীগঞ্জ পরীক্ষা কেন্দ্রে গতকাল মঙ্গলবার ১ পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এছাড়া দায়িত্ব অবহেলার দায়ে কেন্দ্রের এক শিক্ষককে অব্যহতি দেয়া হয়।

জানা গেছে, বাগমারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ৫টি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল ৩টি ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল ৮টি কেন্দ্রে পরীক্ষায় অনুষ্ঠিত হচ্ছে। উপজেলা সদর ভবানীগঞ্জ ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষা কেন্দ্রে গতকাল ২ঘন্টা পর গণিত পরীক্ষায় একজন পরীক্ষার্থীকে সন্দেহ মুলক দেহ তল্লাশী করা হয়।

এসময় ওই পরীক্ষার্থীর কাছে অপ্রয়োজনীয় কাগজ পাওয়ায় তাকে বহিস্কার করেন কেন্দ্রে ম্যাজিস্ট্রেটের দায়িত্বশীল উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুল মমীত। এছাড়া উপজেলার ভটখালি দাখিল মাদ্রাসার জাহিদ হাসান নামে এক ক্ষ পরিদর্শককে পরীক্ষা চলাকালিন দায়িত্বরত কক্ষের বাইরে যাবার কারণে তাকে বহিস্কার করেন তিনি।

এদিকে ভবানীগঞ্জ ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে প্রতিষ্ঠানের প্রধান সচিব হবার কারণে ভিন্ন প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ওই কেন্দ্রের সচিব মাওলনা জিল্লুর রহমান তার প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের মাদ্রাসার দুতলায় পাশাপাশি সিট দিয়ে কথা বলার সুযোগ দিচ্ছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষকসহ এক প্রতিষ্ঠানের প্রধান অভিযোগ করেছেন।

অভিযোগকারীরা জানান, একই প্রতিষ্ঠানে স্কুল ও কলেজে পরীক্ষার্থীরা পরীক্ষা দেবার সুযোগ নেই। তবে মাদ্রাসায় একই প্রতিষ্ঠানে পরীক্ষা দেবার সুযোগ থাকায় সংশ্লিষ্ট মাদ্রাসা প্রধান সচিব হয়ে ভিন্ন সুযোগ নেন বলে তারা দাবি করেন। বিষয়টি জানা জানি হলে স্থানীয় এক সাংবাদিক মঙ্গলবার ওই কেন্দ্রে প্রবেশ করে হল পরিদর্শনের অনুমতি চাইলে তিনি তা না দিয়ে তড়িঘড়ি করে তাকে বিদায় দিয়েছেন বলে জানা গেছে।

তবে এব্যাপারে ওই প্রতিষ্ঠানের প্রধান ও পরীক্ষা কেন্দ্রের সচিব মওলানা জিল্লুর রহমান বলেন, পরীক্ষা কেন্দ্রে কথা বলার কোন সুযোগ নেই। এছাড়া কেন্দ্রের আইন মোতাবেক পরীক্ষা নেয়া হচ্ছে। কেন্দ্রে তার বিরুদ্ধে আনিত অভিযোগ ভিত্তিহীন বলে তিনি দাবি করেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *