নাটোরে ষাঁড়ের ব্যতিক্রমী প্রর্দশনী

রাজশাহী লীড

নাটোর প্রতিনিধিঃ মুজিববর্ষ উপলক্ষে নাটোরের ইছলাবাড়ি গ্রামে অনুষ্ঠিত হয়েছে ষাঁড় গরুর ব্যতিক্রমী প্রদর্শনী। বুধবার সকাল থেকে বিভিন্ন এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক গবাদী পশু পালনকারীরা তাদের ষাঁড় নিয়ে হাজিন হন প্রদর্শনীতে।

এসময় আশপাশের অনেক এলাকা থেকে নারী-পুরুষ সহ বিভিন্ন বয়সী মানুষ ষাঁড় দেখতে ভির করেন প্রদর্শনীতে। স্বস্থ্য সম্মত নিরাপদ পদ্ধতিতে গবাদি পশু উৎপাদন করে দেশের গো-মাংশের চাহিদা পূরনের লক্ষ্যে জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর কেয়ার বাংলাদেশ সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তায় ষাঁড় প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনীতে তের মাস বয়সী ষাঁড় নিয়ে আসা কৃষক শামীম হোসেন বলেন,তিনি শিশু অবস্থায় তার প্রদর্শিত ষাঁড়কে এসিআই গোদরেজের স্বস্থ্য সম্মত নিরাপদ খাদ্য খাইয়েছেন। এখন সেই ষাড়েঁর ওজন ৪৬০ কেজি। তাদের গ্রামের প্রায় সকলেই ষাড় পালন করেন।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.গোলাম মোস্তফা বলেন, গো-মাংশের চাহিদা পূরনের লক্ষ্যে কৃষকদের উৎসাহিত করতে এই প্রদর্শনীর আয়োজন সহ সেরা ষাঁড় প্রস্তুত কারীদের নিবার্চিত করে পুরস্কার প্রদানের ব্যবস্থা করা হয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ওমর শরীফ চৌহানের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.গোলাম মোস্তফা,ডা.ইমরান হাসান,কেয়ার বাংলাদেশের প্রতিনিধি মোহম্মদসালাউদ্দিন,স্থানীয় আওয়ামী লীগ নেতা গিয়াস উদ্দিন পাঠান ,ষাঁড় পালনকারী কৃষক আলমগীর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। পরে সেরা ৫ ষাঁড় নির্বাচন করে তার মালিকদের পুরস্কার প্রদান করা হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *