পরিবর্তন হচ্ছে না রাবির পপুলেশন সায়েন্স বিভাগের নাম

রাজশাহী লীড শিক্ষা

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তন হচ্ছে না।

গত সোমবার (০২.০৩.২০) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত সভায় শিক্ষক-শিক্ষার্থী উভয়পক্ষের যুক্তি শোনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন নাম পরিবর্তন না করার সিদ্ধান্ত নেন।

তবে পিএসসি-তে বিভাগের কোড অন্তর্ভূক্তিতে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করা হয়।

এর আগে একমাসেরও বেশি সময় ধরে বিভাগটির নাম ফলিত পরিসংখ্যান করার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। আন্দোলনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভাগের নাম পরিবর্তনের যৌক্তিকতা সংক্রান্ত জরুরি সভার আহ্বান করে।

সোমবার বিকাল সাড়ে ৩টার দিকে এ সভা শুরু হয়। দীর্ঘ চার ঘণ্টারও বেশি সময় ধরে চলা এ সভায় বিভাগটির শিক্ষক-শিক্ষার্থীরা নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষে যুক্তি উপস্থাপন করেন।

শিক্ষার্থীরা বলেন, বিভাগটির স্বতন্ত্র কোড না থাকায় পিএসসি’র নিয়োগ পরীক্ষাগুলোতে বেশ সমস্যায় পড়তে হয়। কারণ দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে এই নামের বিভাগ নেই। ফলে আমরা মূলত নামের কারণে বৈষম্যের শিকার হচ্ছি। বিভাগের কারিকুলামও যুগোপযোগী নই। এই সমস্যাগুলোর সমাধান করতে হবে। বিভাগের নামের বৈষম্যের শিকার হওয়ায় নাম পরিবর্তনের দাবি জানাচ্ছি।

তবে শিক্ষকেরা বিভাগের নাম পরিবর্তন না করার পক্ষে যুক্তি উপস্থাপন করেন। তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত পরিসংখ্যান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের সিলেবাসের সঙ্গে রাবির পপুলেশন সায়েন্সের মাত্র ২০ শতাংশ মিল রয়েছে। তাই বিভাগের নাম পরিবর্তনের কোন যৌক্তিকতা নেই।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিভাগের জন্য কয়েকটি নির্দেশনা দেন। সেগুলো হলো- বিভাগের কারিকুলাম যুগোপযোগী করা, সাবেক শিক্ষার্থীদের নিয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা এবং বিভাগ ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সমন্বয়ে পিএসসি, জনপ্রশাসন মন্ত্রাণলয়সহ চাকরি সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রসমূহে বিভাগের পরিচিতি বৃদ্ধিতে কাজ করা। এ ছাড়াও পিএসসি-তে বিষয়কোড অন্তর্ভূক্তির ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও সভায় আলোচনা হয়।
তবে সভার সিদ্ধান্তে সন্তুষ্ট নন শিক্ষার্থীরা। সভা শেষে তারা জানান, বিভাগের শিক্ষকদের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন তারা।

সভায় আরো উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক প্রমুখ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *