রাজশাহীতে উদ্দীপনের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: ‘প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার’ এই স্লোগান নিয়ে রাজশাহী মহানগরীতে উদ্দীপনের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গত রবিবার সকালে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে একটি র‌্যালি বের হয়।

এরপর র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নারী অধিকার সনদ (কনভেনসন) ও বর্তমান পেক্ষাপট নিয়ে সভায় বক্তব্য রাখেন, উদ্দীপন রাজশাহী অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ ইসাহক আলী ও মতিহার শাখার ব্যবস্থাপক মোঃ নায়েব আলী।

বক্তারা বলেন, গ্রামের নারীদের স্বাবলম্বী করে তুলতে জাতীয় পর্যায়ের আর্থ-সামাজিক উন্নয়ন সংস্থা উদ্দীপন গুরূত্বপূর্ন ভূমিকা পালন করছে। ক্ষুদ্র ঋণ ও সামাজিক উন্নয়নমূলক প্রকল্পের মাধ্যমে নারী মুক্তির শ্লোগানে বিশেষ অবদান রাখা ছাড়াও বাংলাদেশের গ্রামীন অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখছে।

এছাড়াও নারী পাচার, নারী নির্যাতন, বাল্যবিবাহ, যৌতুক, বহুবিবাহ ও অসমবিবাহ এই সব বিষয়ে নারীর জীবনে নেমে আসে অন্ধকার ও দূরবিসহ জীবন। আর এর প্রত্যেকটি বিষয় নিয়ে উদ্দীপন নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নারীর গর্ভকালীন, প্রসূতিকালীন ও প্রসবকালীন নিরাপদ সেবা দিয়ে যাচ্ছে উদ্দীপন।

বর্তমানে পুরুষের পাশা-পাশি নারীরাও কর্মক্ষেত্রে দক্ষতার প্রমান রাখছে। নারী ও পুরুষের সমন্বিত প্রচেষ্টাই জাতীয় উন্নতির পথকে এগিয়ে নিয়ে যেতে পারে।

র‌্যালি ও সভায় উদ্দীপন রাজশাহী অঞ্চলে কর্মরত সকল স্টাফ ও কর্ম এলাকার সাধারণ নারীরা উপস্থিত ছিলেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *