রাজশাহীতে জনশুমারী ও গৃহগণনা-২০২১ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী লীড

তথ্যবিবরণী:

জনশুমারী ও গৃহগণনা-২০২১ বিষয়ক বিভাগীয় মতবিনিময় সভা আজ রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবির খোন্দকার এতে সভাপতিত্ব করেন। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জনসম্পদ দেশের একটি বড় সম্পদ। দেশের উন্নয়নের স্বার্থে একটি সঠিক জনশুমারী প্রয়োজন। ঐতিহ্য অনুযায়ী প্রতি ১০ বছর পর পর একটি জনশুমারী করা হয়। আমাদের মাঝে এমন টেকনোলজি আসছে যার ফলে ভবিষ্যতে শুমারী অতি সহজ হবে। আসন্ন শুমারীতে যারা মাঠ পর্যায়ে কর্মী হিসেবে কাজ করবে তাদের সম্মানী চারগুণ করা হয়েছে। আশা করি, সকলের সহযোগিতায় ২০২১ সালের জনশুমারী সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব হবে।

তিনি বলেন, উন্নয়নমূলক কাজ করার জন্য সরকার উন্মুখ হয়ে আছে। আমাদের অর্থের সমস্যা নেই। যে সমস্যাটুকু রয়েছে তা ব্যবস্থাপনার। এখানে আমাদের এখনও অনেক কিছু করার আছে। তিনি আরও বলেন, রাজশাহীর অনেক ঐতিহ্য রয়েছে। এ ঐতিহ্যকে আরো সুদৃঢ় করার জন্য আমরা বদ্ধপরিকর। সম্প্রতি একনেকে প্রায় তিন হাজার কোটি টাকা রাজশাহীর উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী বলেন, ২০২১ সালে ৬ষ্ঠ জনশুমারী ও গৃহগণনা ০২ থেকে ০৮ জানুয়ারি ২০২১ পর্যন্ত পরিচালিত হবে। জনশুমারী ও গৃহগণনা উপলক্ষে জনশুমারী সপ্তাহ পালিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অর্থাৎ ১৭ মার্চ ২০২০ হতে শুমারীর ক্ষণগণনা শুরু হবে। শুমারী শুরুর প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষণ প্রদান করবেন বলে সম্মতি দিয়েছেন। প্রথমবারের মত মূল শুমারীর পূর্বে লিস্টিং অপারেশন পরিকল্পনা করা হবে, লিস্টিং অপারেশনের সময় প্রতিটি খানার জন্য একটি ইউনিক হাউজহোল্ড আইডি (টহরয়ঁব ঐড়ঁংবযড়ষফ ওউ) প্রদান করা হবে।
‘জনশুমারী ও গৃহগণনা-২০২১’ প্রকল্পের পরিচালক মো. জাহিদুল হক পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে জনশুমারী ২০২১ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মনসুর রহমান, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হকসহ রাজশাহীর বিভিন্ন সরকারি দপ্তর ও সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং রাজশাহী বিভাগের অন্যান্য জেলাসমূহের জেলা প্রশাসকের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *