রাজশাহীতে ৬০ হাজার কর্মহীন পরিবার খাদ্য সহায়তা পাবে: জেলা প্রশাসক

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: করোনা পরিস্থিতি মোকাবেলায় রাজশাহী জেলা প্রশাসনের খাদ্য সহায়তা পাচ্ছে সাড়ে ৬০ হাজার কর্মহীন পরিবার। এ জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৬০৭ মেট্রিক টন খাদ্য সামগ্রী। ছাড়াও ১৪ লাখ ৫০ হাজার নগদ অর্থ বরাদ্দ করা হয়েছে। বুধবার দুপুরে রাজশাহীতে করোনা পরিস্থিতির মোকাবেলার প্রস্তুতি জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক হামিদুল হক এসব তথ্য জানিয়েছেন।

এসময় জানানো হয়, সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের মাধ্যমে কর্মহীন মানুষের বাড়িতে এই খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, আমাদের কাছে আরও ১৮৯ মেট্রিক টন চাল ও ৪ লক্ষ ৫ হাজার নগদ অর্থ মজুদ আছে। এর বাইরে স্থানীয় সরকারের তহবীল থেকেও জনপ্রতিনিধিদের মাধ্যমে সহায়তা প্রদান করা হচ্ছে। প্রয়োজনে আগামীতে দরিদ্র পরিবার চিহ্নিত করে চাহিদা সাপেক্ষে সহায়তার পরিমাণ বৃদ্ধি করা হবে।

রাজশাহীবাসীর উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, পরবর্তি নির্দেশনা না দেয়া পর্যন্ত ঘরে থাকুন। যে কোন পরিসিস্থতে রাজশাহী প্রস্তুত আছে। এ পরিস্থিতি মোকাবেলায় জনগণের সহযোগীতা প্রয়োজন।

তিনি বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়াও রাজশাহীর উপজেলা পর্যায়ে ১০টি সরকারি চিকিৎসা কেন্দ্রে ১৬ জন চিকিৎসক ও ১৩ জন নার্সকে প্রস্তুত রাখা হয়েছে। ৪৬২ বেডের এসব চিকিৎসা কেন্দ্রে ১১৫টি বেড করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য পৃথকভাবে প্রস্তুত করা হয়েছে। চিকিৎসাকর্মীদের মাঝে ৩৩৭টি পিপিই বিতরণ করা হয়েছে। মজুদ রয়েছে আরো ৬৬৩টি।

হামিদুল হক জানান, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে দরিদ্র পরিবারগুলোর তালিকা করা হয়েছে। তালিকা নিয়ে অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক জানান, সাপ্তাহিক হাটগুলো বন্ধ করা হয়েছে। তবে নিত্য পণ্যের দ্রব্য সামগ্রীর দোকানগুলো খোলা রাখতে বলা হয়েছে। তবে কাঁচা বাজারগুলোতে এখনো জনসমাগম হচ্ছে। বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে। পাইকারি বাজার ও খুচরা বাজার পৃথক করা হয়েছে। পণ্যবাহী পরিহনগুলো চলাচল করছে। সেটি নজরদারিতে রাখা হয়েছে বলেও জানান প্রশাসনের এই কর্মকর্তা।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *