রাজশাহীর তানোরে নিরহ কৃষকের জমি দখল

কৃষি রাজশাহী লীড
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে এক নিরহ কৃষকের জমি জবরদখলের অভিযোগ পাওয়া গেছে। তানোরের পাঁচন্দর ইউপির প্রানপুর পাঠাকাটা গ্রামে এ ঘটনা ঘটেছে। এ ঘটনায়  প্রানপুর গ্রামের আব্দুর রশিদ বাদি হয়ে তানোর থানায় লিখিত অভিযোগ করেন। কিন্ত অভিযোগের দীর্ঘদিন অতিবাহিত হলেও পুলিশ রহস্যজনক কারণে অভিযোগ আমলে নেয়নি। ফলে পুলিশের প্রশ্নবিদ্ধ ভুমিকায় এলাকাবাসীর মধ্যে চরম অসন্তোষ সৃস্টি হয়েছে উঠেছে সমালোচনার ঝড়। স্থানীয়রা রাজশাহী জেলা প্রশাসক ( ডিসি) ও জেলা পুলিশ সুপারের (এসপি) জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
অভিযোগে প্রকাশ, তানোরের পাঁচন্দর ইউপির প্রাণপুর মৌজায়, খতিয়ান নম্বর ৪০ ও ৩৫১ নম্বর দাগে ৪১ শতক সম্পতি রয়েছে। উক্ত সম্পত্তি প্রয়াত কারু হাজীর স্ত্রী জেলেখা বিবির কাছে থেকে ক্রয় করেন চাঁপাইনবাবগন্জ জেলার ধাপাপাড়া গ্রামের বাসিন্দা শীষ মোহাম্মদ। এদিকে শীষ মোহাম্মদ এর কাছে থেকে উক্ত সম্পত্তি  ক্রয় করেন ধাপাপাড়া গ্রামের এনামুলের পুত্র মান্নান হোসেন সেন্টু তিনি তার নামে হোল্ডিং খুলে খারিজ-খাজনা পরিশোধ করে প্রাণপুর পাঠাকাটা গ্রামের মৃত গফুর মন্ডলের পুত্র আব্দুর রশিদকে বর্গা দিয়েছেন।
এদিকে আব্দুর রশিদ প্রায় কুড়ি বছর ধরে শান্তিপুর্নভাবে বর্গাচাষ করে আসছেন। কিন্তু পাঠাকাটা প্রাণপুর গ্রামের মৃত ফজলুর রহমানের পুত্র দেলোয়ার হোসেন তার লোকজন নিয়ে গিয়ে ফসলী জমিতে বাঁশের খুঁটি পুতে ও গাছ-পালা কেটে এসব সম্পত্তি তার দাবি করে তিন লাখ টাকা চাঁদা চাইছে না দিলে পুরো সম্পত্তি দখল করে নিবেন। এতে কেউ বাধা দিতে এলে তাকে সেখানে পুঁতে রাখা হবে বলে হুমকি-ধামকি দিচ্ছে। অথচ কোনো কাগজপত্র ছাড়াই দেলোয়ার লাঠিয়াল বাহিনী দিয়ে এসব সম্পত্তি জবরদখল করেছে।
দেলোয়ার হোসেনের বিরুদ্ধে পুলিশ কর্মকর্তাকে মারপিট, ভুমিহীনের বাড়িতে অগ্নিসংযোগ, গভীর নলকুপ দখল, প্রানপুর মসজিদের ৫ বিঘা জমিদখলসহ অসংখ্য অভিযোগ রয়েছে।এব্যাপারে পাঁচন্দর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন বলেন,নিরহ কৃষকের জমি তারা জোরপুর্বক দখল করেছে। তিনি নিজেও তাদের শাস্তি দাবি করেছেন।
তিনি বলেন, দেলোয়ারের পরিবারের কারণে এমপি ফারুক চৌধুরী ও আওয়ামী লীগের দুর্নাম হচ্ছে। এব্যাপারে বর্গাচষী আব্দুর রশিদ বলেন, তারা জোরপুর্বক ধানের জমিতে খুঁটি পুতে এখন তাকেও গ্রামছাড়া করার হুমকি দিচ্ছেন।স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *