করোনা মেকাবেলায় সবার সাথে ভুমিকা রাখছে গ্রাম পুলিশ

রাজশাহী

বাঘা প্রতিনিধি: স্থানীয় সরকারের ইউনিয়ন পর্যায়ে শক্ত হাতিয়ার গ্রাম পুলিশ। একজন গ্রাম পুলিশ দিনে ও রাতে ইউনিয়নে পাহারা ও টহলদারী ছাড়াও সরকারী কাজের উদ্দেশ্যে যেকোন স্থানীয় তথ্য চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদকে সরকারী দায়িত্ব পালনে সহায়তা করেন। অপরাধীদের গ্রেফতার করতে সাধ্যমত পুলিশকে সহায়তা করেন। মানুষ,পশু বা ফসলের মহামারি বা সংক্রামক রোগ কিংবা পোকার আক্রমণ ব্যাপক আকারে দেখা দিলে সাথে সাথে ইউনিয়ন পরিষদকে এ সম্পর্কে অবহিত করেন। জনগণের শান্তি বিঘিœত করতে পারে এমন কোন অপরাধ ঘটলে বা ঘটার সম্ভবনা সম্পর্কে কোন তথ্য জানতে পারলে তা দ্রæত থানার অফিসার ইনচার্জ(ওসি)কে অবহিত করেণ।

তেমনিভাবে করোনা পরিস্থিতি মোকাবেলায় রাজশাহীর বাঘায় আইনশৃঙ্খলাবাহিনীর পাশাপাশি জনপ্রতিনিধিদের সাথে কাজ করছে এই গ্রাম পুলিশ। বিভিন্নহাট বাজার ও এলাকায় সমাগম এড়াতে জনসাধারণকে সচেতনতার কাজ করছেন তারা।

সরেজমিন দেখা গেছে, আড়ানি ও বাউসা ইউনিয়নের হাটবাজার এলাকায় জন সমাগম এড়াতে জনসাধারণকে সচেতনতামূলক কাজ করছেন তারা।। শুধু তাই নয়, গ্রামের লকডাউন এলাকায় বাড়ির ভেতর থেকে কেউ বাইরে বের হচ্ছে কিনা? সে খোঁজ খবরও নিচ্ছেন ।

বাউসা ইউনিয়ন পরিষদের দফাদার (গ্রাম পুলিশ) জানান, মাসে তিনি বেতন পান ৭হাজার টাকা। গ্রাম পুলিশেরা পায় সাড়ে ৬ হাজার টাকা। বাড়তি সুবিধা বলতে ইউএনও স্যার ১০ কেজি করে চাল, ২শত টাকা ও মাস্কটি দিয়েছেন। চকরাজাপুর ইউনিয়ন পরিষদের দফাদার(গ্রাম পুলিশ) মতিউর রহমান(৪৬) জানান, সবার সাথে তারাও সুরক্ষায় কাজ করছেন। সেইক্ষেত্রে আমরাও ঝুঁকিভাতার দাবিদার। কিন্তু ঝুঁকি মোকালোয় মাক্স ছাড়া বিশেষ সুরক্ষা পোষাক নেই তাদের।(পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট(পিপিই)।

বাউসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান শফিক বলেন, শুরু থেকে অদ্যাবদি গ্রামে গঞ্জে মানুষকে ঘরে ফেরানো,হোমকোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ করোনা পরিস্থিতি মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সেই সঙ্গে সহযোগিতা করে যাচ্ছেন উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ও ইউনিয়ন পরিষদকে।

অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, পুলিশের মহাপরিদর্শক (আইজপি) এর নির্দেশে আমরা পুলিশ বাহিনী সদা সর্বদা মাঠে রয়েছি। আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি এখন করোনা পরিস্থিতি এনে দিয়েছে আরেক ভিন্ন বাস্তবতা। সেটি মোকাবেলায় সার্বিকভাবে দয়িত্ব পালন করছে পুলিশ। এর পাশাপশি উপজেলার সকল গ্রাম পুলিশও নির্দেশনা মেনে দায়িত্ব পালনে ভুমিকা রাখছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *