বাঘায় স্বাস্থ্যবিধি মেনে চলছে ১৮টি বিশেষ বাজার

রাজশাহী

বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘা উপজেলায় স্বাস্থ্য বিধি মেনে ১৮টি বিশেষ বাজার চালু করেছেন স্থানীয় প্রশাসন। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মেনেই ব্যতিক্রম এ উদ্যোগ নিয়েছেন বাঘা উপজেলা নির্বাহি অফিসার। আগের নির্ধারিত হাট-বাজারের পাশে বিদ্যালয়,কলেজ, খেলার মাঠ সহ ফাঁকা খোলা মাঠে সাপ্তাহিক এই হাটের কাঁচা বাজার বসানো হয়েছে। এছাড়া ব্যবসায়ী ও ক্রেতাদের জন্য চিহ্ন দিয়ে স্থান নির্ধারণ করা হয়েছে। বাজার গুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলছে বেচাকেনা। এক সপ্তাহ থেকে পুরোদমে চলছে বিশেষ হাট-বাজারগুলো। সেখানে দায়িত্ব পালন করছে গ্রাম পুলিশ। বাজারগুলো তদারকি করছেন উপজেলা নির্বাহি অফিসার,সহকারি কমিশনার (ভ‚মি) আলপনা ইয়াসমিন,অফিসার ইনচার্জ(ওসি) সহ স্থানীয় জনপ্রতিনিধি।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মেনেই ব্যতিক্রম এ উদ্যোগ নিয়েছেন ইউএনও। নিরাপদে বেচাকেনার সুযোগ সৃষ্টি হওয়ায় খুশি উপজেলাবাসী। এমন উদ্যোগ সাড়া ফেলেছে সচেতন মহলেও। তবে তাদের দাবি, বাজারে প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থা করা হলে ভালো হয়।

উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, ক্রেতা-বিক্রেতারা সামাজিক দূরত্বে বেচাকেনা করলে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি কমবে। এর আগের কাঁচা বাজারে মানুষের ভিড়ে সামাজিক দূরত্বে নির্দেশনা মানা সম্ভব হচ্ছিল না। অবস্থার প্রেক্ষিতে পৌর মেয়র, ইউনিয়ন চেয়ারম্যান, করোনা মোকাবেলা কমিটির সাথে আলাপ করে হাট বাজারের তালিকা মোতাবেক কাঁচা বাজার স্থানান্তর করা হয়েছে।

আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, তার পৌরসভার কাঁচা বাজার সরিয়ে নিকস্থ শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠে বসানো হয়েছে। সরেজমিন শনিবার আড়ানিতে গিয়ে দেখা যায়, ব্যবসায়ী ও ক্রেতাদের জন্য নির্ধারিত চিহ্নিত স্থানে ক্রয় বিক্রয় করছেন। বাঘা পৌর সভার বাঘা হাটের কাঁচা বাজার ঈদগাহ মাঠে বসানো হয়েছে। ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ সরকার বলেন, স্বাস্থ্য বিধি মেনে তার ইউনিয়নে বিশেষ বাজারে ক্রয় বিক্রয় চলছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *