বাগাতিপাড়ায় “তেরো ফাউন্ডেশন” এর পক্ষ থেকে ফেসশীল্ড বিতরণ

রাজশাহী
আল-আফতাব খান সুইট, নাটোর:  করোনা ভাইরাস কোভিট-১৯  পৃথিবীর ২১০ টি দেশে ও অঞ্চলে যখন মহামারি আকার ধারণ করেছে ঠিক সেসময় নাটোরের বাগাতিপাড়ায় ডাক্তারদের পাশে এসে দাঁড়িয়েছেন নাটোরের একটি ক্ষুদ্র সংগঠন তেরো ফাউন্ডেশন।
জানাযায় রবিবার (১৯ এপ্রিল) সকালে তেরো ফাউন্ডেশন নামের এই সংগঠনটি বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেৱ কাছে ৩০ টি ফেসশীল্ড হস্তান্তর করেন।
পরে দুপুরে উপজেলা নিবার্হী অফিসারের নিকট ৫ টি ফেসশীল্ড হস্তান্তর করেন। সে সময় সেখানে উপস্হিত ছিলেন তেরো ফাউন্ডেশনের সদস্য জাহিদ বিন রিয়াজ ( এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ছাত্র ) আল মুঈদ (রংপুর মেডিকেল কলেজের ছাত্র) আহমদ সাদমান সাকিব (খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র) তারা উভয় বাগাতিপাড়া উপজেলার নাগরিক।
ফেসশিল্ড সম্পর্কে তাদের নিকট জানতে চাইলে বলেন, ইন্টারনেটের মাধ্যমে তার সৈয়দ রেজওয়ানুল হক নাবিল স্যারের মাধ্যমে তৈরী করা সম্পর্কে জানতে পারেন। এবং দেশের এই ক্লান্তিকাল মূহুর্তে ডাক্তারদের পাশে এগিয়ে অাসার জন্য তারা তৈরী করে বিতরণ করছেন।
প্রথমত নাটোর জেলার প্রতিটি হাসপাতালে বিতরন করতে চান তারা। তাদের  নিজ অর্থায়নে তৈরি করেছেন বলে জানা যায়। এবং সেগুলো বিনামূল্যে বিতরণ করছেন। মানুষের সেবা করার উদ্দেশ্যে তারা এটা করছেন। করোনা ভাইরাস দেশে থাকা কালিন তাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা। তবে সরকারি বা বেসরকারি কোনো সংস্থা তাদের আর্থিক সহযোগিতা করলে অনেক বেশি তৈরী করে বিতরন সম্ভব বলেও জানান তেরো’র সদস্যরা।
তেরো ফাউন্ডেশন সংগঠনের যুবকদের মাধ্যমে জানা যায়, আগামীকাল সোমবার (২০ এপ্রিল) উপজেলা চেয়ারম্যানের কাছে ৫ টি ফেসশীল্ড বিতরণ করা হবে।
এব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (আবাসিক) ডাঃ ফরিদুজ্জামান  জানান, এখন যে পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) দেওয়া হচ্ছে, তাতে মাথার টুপির সঙ্গে চশমা রয়েছে। কিন্তু মুখের কিছুটা অংশ অনাবৃত থেকে যাচ্ছে কিন্তু উন্নত দেশে চিকিৎসকেরা যে পিপিই পরছেন তাতে ফেসশিল্ড রয়েছে। এখানে ওই শিল্ড মিলছে না। ফলে করোনা আক্রান্ত রোগিদের অক্সিজেনের নল লাগানো বা ট্রাকিয়োস্টোমি করার সময়ে যদি হাঁচি দেয় তাহলে চিকিৎসকের সমস্যা হতে পারে। এই পরিস্থিতিতে তেরো সংগঠনের এ ধরনের ফেস শিল্ড তৈরি করে আমাদের পাশে এসে দাড়িয়েছে এ জন্য আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল স্টাফ তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং এ কাজের জন্য তাদেরকে আরো উৎসাহিত করছি।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *