চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী লীড

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: নিরাপদ আম উৎপাদন হলে প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণে করোনাভাইরাস তেমন প্রভাব ফেলবেনা বলে মনে করেন চাঁপাইনবাবগঞ্জের আম উৎপাদক, বাজারজাতকারীসহ প্রশাসন ও জনপ্রতিনিধিরা। করোনাভাইরাস দুর্যোগকালে বেশী করে ফল ও ভিটামিন সি খাওয়ার পরামর্শ অনেকেরই। এ অবস্থায় বেশী বেশী আম খাওয়া উচিত বলে মনে করেন পুষ্টিবিদ, আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রে ও কর‌্যানপুর হর্টিকালচার সেন্টারের বিজ্ঞানীরা। পাশাপাশি উৎপাদিত নিরাপদ আম নির্বিঘেœ দেশের যে কোন স্থানে পৌছে দিতে প্রত্যয় ব্যক্ত করলেন জনপ্রতিনিধি ও প্রশাসন।

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসনের উদ্যোগে রবিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আমচাষী,বাগান মালিক,ব্যবসায়ী, আড়তদারসহ জেলা বিভিন্ন বিভাগের জেলা কর্মকর্তার সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্দোগে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসী ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপরিচালক মোঃ নজরুল ইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের ঊধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মো. জমির উদ্দিন, জেলা মার্কেটিং অফিসার নুরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতার,আমচাষী ও ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব ( সাংবাদিক) প্রমুখ।

সভায় চলতি আম মৌসুমে করোনা ভাইরাস চলমান থাকলে এ জেলার আম যাতে দেশের বিভিন্ন প্রান্তে নির্বিঘেœ পরিবহন, আম পরিবহনে প্রত্যায়নপত্র, অন্য জেলার ব্যবসায়ীদের এই জেলায় আগমনে সার্বিক সহায়তা প্রদান, রাস্তায় আমের ট্রাক চলাচলে নির্বিঘœ করা, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য-বিধি মেনে বাগানে গাছের আমে প্যাকেট ব্যবহার, আমপাড়া,প্যাাকেটজাত, বাজারজাতকরণ এবং এবার জেলায় বিভিন্ন জাতের আম পাড়ার সময়সীমা নির্ধারণ না করার ব্যাপারে আম সংশ্লিষ্ট সকলেই একমত পোষন করেন।

সভায় পরিপক্ক আম প্রাকৃতিকভাবে পাকার পর বাজারজাত করার ওপর গুরুত্বারোপ করা হয়। সময়সীমা নির্ধারণ করে আমপাড়া নিয়ন্ত্রণ করা সঠিক নয় বলে মতপ্রকাশ করে সভায় উপস্থিত বেশীরভাগ অংশগ্রহণকারী। অপরিপক্ক আম পাকাতে কেমিক্যাল ব্যবহার বন্ধ ও জেলার সব আম বাজারে আমের ওজন একই নেয়ার সিদ্ধান্ত হয় সভায়।

জেলা প্রশাসক বলেন, সব উপজেলা মনিটরিং টিম বাজার এবং আড়তগুলোতে মনিটরিং করে বিষমুক্ত আম ভোক্তাদের কাছে নিশ্চিত করবেন। আর কেউ যদি আম পাকানোর জন্য কোনোপ্রকার কেমিক্যাল ব্যবহার করেন তাদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর এর মাধ্যমে এ জেলার বিষমুক্ত আম দেশের ভোক্তারা খেতে পারবেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *