রাজশাহীতে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীর জেলা ও দায়রা জজ আদালতে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়েছে। জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম এর আদালতে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে রবিবার ১৭ মে মোট ছয়টি মামলার শুনানির মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর মোঃ ইব্রাহীম হোসেন প্রতিটি শুনানিতে ভিডিও কনফারেন্সিং-এ যুক্ত হয়ে রাষ্ট্রপক্ষে বক্তব্য উপস্থাপন করেন।

ভার্চুয়াল আদালতে আসামীপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট হাসান আব্দুল কাইয়ুম এবং রাজশাহী বারের আইনজীবী এডভোকেট মোঃ শফিকুল ইসলাম। শুনানি হওয়া ছয়টি মামলার মধ্যে মোট তিনটি মামলায় তিনজন আসামী জামিন পান।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে। এ লক্ষে সংশ্লিষ্ট আদালতের আইডি ও মোবাইল নম্বর ব্যবহার করতে বলা হয়।

নির্দেশনায় আরো বলা হয়েছে, উল্লিখিত ই-মেইল আইডিতে জরুরি জামিন আবেদন, সংশ্লিষ্ট দালিলিক কাগজাদি এবং ওকালতনামা (সংশ্লিষ্ট আইনজীবীর সদস্য নম্বর, ই-মেইল ও মোবাইল নম্বর) স্ক্যান করে সফটকপি ভার্চুয়াল আদালতে দাখিল করতে হবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *