বাঘায় দুর্যোগ সহনীয় ‘পাকা দালানে’ ঈদ করবে ওরা

রাজশাহী

বাঘা প্রতিনিধি: অল্প বৃষ্টিতেই জীর্ণ ঘরের চাল চুয়ে পানি পড়তো । মেরামতের সামর্থ্যও ছিলনা অনেকের । স্বপ্নের চাইতেও বেশি হয়ে তাদের কাছে ধরা দিয়েছে পাকা দালান। ঈদের আগেই রাজশাহীর বাঘায় এমন অসহায় ১৯ পরিবারের কাছে নতুন ঘর স্বপ্নের মতো ধরা দিয়েছে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দুর্যোগসহনীয় ঘর পেয়ে খুশি উপজেলার অসহায় মানুষগুলো। এবার নতুন দালানে ঈদ করবে তারা।

২০১৯-২০ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর-নগদ অর্থ) কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কর্মসূচির আওতায় অসহায়দের পাকা বাড়ি করে দেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে এ উপজেলার ৬টি ইউনিয়নে ১৯টি অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাকা বাড়ি করে দেওয়া হয়েছে। ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা ব্যয়ে হাফ বিল্ডিং নির্মাণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বাস্তবায়ন করছে ঘরগুলো। ঘরে দুটি থাকার রুমসহ একটি বাথরুম, রান্না ঘর ও ছোট্ট একটি বারান্দা রয়েছে। সুন্দর ডিজাইনের ঘরে রঙিন টিন ও রং করে দেওয়া হয়েছে। যা দূর থেকে নজর কাড়ে সবার। এবারের ঈদ কাটবে তাদের নতুন ঘরেই।

সম্প্রতি নতুন ঘরে উঠেছেন উপজেলার ৫ নম্বর বাউসা ইউনিয়নের পীরগাছা গ্রামের বাসিন্দা আজিম উদ্দীন। উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান শফিক পরিবারটিকে নতুন ঘরে তুলে দিয়ে আসেন। সাবিনা খাতুন বলেন, পাকা বাড়িতে থাকার কথা কখনও স্বপ্নেও ভাবেননি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপসহকারি হেকমত আলী বলেন, চলতি অর্থ বছরে ১৯টি পরিবারের প্রত্যেকে প্রায় ৩ লাখ টাকা মূল্যের পাকা বাড়ি পেয়েছে। বাঘা উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, প্রান্তিক অসহায় জনগণের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে তৈরি করে দেয়া হচ্ছে ‘দুর্যোগ সহনীয় ঘর’। অসহায় পরিবারগুলোর কাছে এ যেন বেঁচে থাকার নতুন অবলম্বন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *